প্রবাসীদের জন্যে সৌদি বাদশার দারুন সিদ্ধান্ত, কার্যকর ডিসেম্বর থেকে

আন্তর্জাতিক ডেক্স॥ প্রবাসিদের বকেয়া বেতন ডিসেম্বরের মধ্যে প্রদান করতে সৌদির কোম্পানীগুলোকে আদেশ দিয়েছেন কিং সালমান। সৌদির প্রধান কিং সালমান তার দেশে খেটে খাওয়া প্রবাসীদের বেতন অপরিশোধিত রাখাকে খুবই নেক্কারজনক হিসেবে দেখছেন। প্রতিটি প্রাইভেট কোম্পানিকে খুব দ্রুত তা পরিশোদের আহ্বান জানান। এর সাথে সাথে যারা ও যে সকল কোম্পানি প্রবাসীদের পারমিট দিয়ে ও তাদের বর্তমান ধ্বসের কারণে প্রবাসীদের তারিয়ে দিতে চান তার একটি বিহিত ব্যবস্থা করতে বদ্ধপরিকর কিং সালমান। তার দেশের অর্থনীতির অবনতিকে কাটিয়ে উঠে আর বেশি প্রবাসি শ্রমিক নিয়োগ দিতে তিনি প্রস্তুুত। সৌদি সরকার ২০১৬ সালের ডিসেম্বর শেষ হওয়ার আগেই প্রবাসী শ্রমিকদের বেসরকারি খাতে কোম্পানি সঙ্গে পাওনা নিষ্পত্তির জন্য এক গুরুত্বপুর্ণ কাউন্সিল করেন।
ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, দ্বিতীয় উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী সহ দেশটির বেশ কিছু শীর্ষ পর্যায়ের লোক সোমবার রিয়াদে অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক কাউন্সিলের সভায় উপস্থিত ছিলেন। সৌদি আরবে আগামী মাসের মধ্যেই প্রাইভেট কোম্পানিকে তাদের বকেয়া অর্থাৎ প্রবাসীদের বকেয়া দিতে হবে বলে জানিয়েছেন। একটি কমিটির ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সোমবার বলেন, প্রবাসীদের বেতন কোন কোম্পানীদের কাছে বকেয়া পরে থাকতে পারে না। তা খুব শিগগিরি পরিশোদের তাগিদ প্রদান করেন। উক্ত কাউন্সিল প্রবাসীদের বকেইয়া পূরনে বিকল্প সমাধান ও পদ্ধতি তৈরি করেছেন। পাওনা যে খরচ তার প্রয়োজনীয়তা পূরণ ও নিষ্পত্তির জন্য একটি প্যাকেজ নিয়ে এসেছেন তিনি।
কাউন্সিল আলোচনায় বলেন, প্রয়োজনে বেতন পরিশোধ করার পরিমাণে সরকারী কোষাগার থেকে অর্থের জোগান দিয়ে বেসরকারি খাতে শোধ করার তাগিদ দেন। তা পরে কোম্পানী সরকারকে অবশ্যই পরিশোধ করে দিবে। তেল রাজস্বের অধপতনে বেতন পরিশোধ করতে বিলম্ব ঘটে। এই অবস্থায় রাজ্যের পতনের মাধ্যমে এই অবস্থার সৃষ্টি হয়। গৃহীত প্রকল্পের একটি সংখ্যার উপর খরচ কমার কারণে বেতন পরিশোধ করতে দেরি হয়ে গেছে বলে জানা যায়। প্রবাসীদের বেতন বকেয়ায় তাদেরকে প্রবাস জীবন ত্যাগ করেতে বাধ্য করেছে। প্রধানত নির্মাণ খাতে শ্রমিকদের মাসের পর মাসের বেতন আটকে থাকায় তারা মজুরি ফিরে পাবার জন্য অপেক্ষা করেছেন ও কেঁদেছেন। এপ্রিল মাস ২০১৬ সালে ডেপুটি ক্রাউন প্রিন্স সালমান অর্থনৈতিক বৈচিত্রতা এবং আগামী বছরগুলোতে সামাজিক উন্নয়নের পরিবর্তনের জন্য একটি বহুদূর বিস্তৃত পরিকল্পনার কথা ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published.