আক্রমণাত্মক প্রশ্নের উত্তর রসিকতায় দিলেন রেলমন্ত্রী

টিআইএন॥ সংসদ অধিবেশন চলছে। এই অধিবেশনে যোগ দিয়েছে আমাদের দেশের সকল সাংসদগণ। এতে অনেক তথ্যের আদান-প্রদান এবং উন্নয়নের বিয়ষে বিস্তাতারিত আলোচনার মাধ্যমে জণগণকে উদ্ভুদ্ধ করা হয়। কেউ আবার মন্ত্রী এমপিদের সমালোচনা এবং ক্ষোভের বহি:প্রকাশও ঘটিয়ে থাকেন। তারই একটি —– অদক্ষ মন্ত্রীকে কেউ অর্থ দেয় না বলে সংসদে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম মাঈদুল ইসলাম। তিনি রেলমন্ত্রী মুজিবুল হকের উদ্দেশে বলেন, ‘কুড়িগ্রামের চিলমারী থেকে ঢাকা পর্যন্ত আন্তঃনগর রেল চালুর বিষয়ে সংসদে একাধিকবার বলেছি। আপনি বারবার বলেছেন, অর্থপ্রাপ্তি সাপেক্ষে  বাস্তবায়ন করা হবে। কিন্তু এটা বাস্তবায়ন করা হচ্ছে না। আসলে অদক্ষ মন্ত্রীকে কেউ অর্থ দেয় না।’ প্রশ্নটি আক্রমণাত্মক হলেও জবাব দিতে গিয়ে রসিকতার আশ্রয় নেন রেলমন্ত্রী। তিনি কুড়িগ্রাম-৩ আসনের এই সংসদ সদস্যের উদ্দেশে বলেন, ‘আপনি নির্বাচিত হয়েছেন কুড়িগ্রাম থেকে আর আমি চৌদ্দগ্রাম থেকে। আপনি আমার চেয়ে ৬ গ্রাম এগিয়ে রয়েছেন।’ রবিবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে তিনি এই মন্তব্য করেন।
সাবেক মন্ত্রী মাঈদুল ইসলামের উদ্দেশে রেলমন্ত্রী বলেন, ‘আপনি আমাদের মহাজোটের সদস্য। আগে মন্ত্রী ছিলেন। আপনি গ্রামের দিক থেকেও এগিয়ে আর মন্ত্রীর দিক থেকেও পুরনো। তা আপনি যখন মন্ত্রী ছিলেন, তখন ওই রেলপথটি তো বাস্তবায়ন করতে পারতেন। আপনি সেটা কেন করেননি?’
রেগে গেলেন তো হেরে গেলেন
সংসদে প্রশ্ন করতে গিয়ে এলাকার একটি সড়ক নির্মাণ নিয়ে কিছুটা ক্ষুব্ধ হন সাবেক মন্ত্রী ও সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদ। আরও একাধিকবার সড়কটি নির্মাণের জন্য বলা হলেও তা হয়নি বলেও তিনি সংসদে উল্লেখ করেন। পরে জবাব দিতে গিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই সংসদ সদস্যের উদ্দেশে বলেন, ‘আপনি বোধ হয় রেগে আছেন। রেগে গেলে কিন্তু হেরে যাবেন। আপনি ঠান্ডা মাথায় প্রশ্ন করুন। আমিও ঠান্ডা মাথায় জবাব দেব।’ এরপর ওবায়দুল কাদের ওই সংসদ সদস্যের প্রশ্নের জবাবে তার গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published.