‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাতিল করতে ইসিকে সুপ্রিম কোর্টের চিঠি

টিআইএন॥ আদালতের মনোগ্রাম হিসেবে ব্যবহৃত ‘দাঁড়িপাল্লা’-কে কোনো ব্যক্তি, সংগঠন, প্রতিষ্ঠান বা রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বরাদ্দ না দিতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। বুধবার (১৪ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট থেকে এই চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ। হাইকোর্টের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠাকাল হতে ‘দাঁড়িপাল্লা’ ন্যায়বিচারের প্রতীক হিসেবে সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহার করা হয়। ফলে ‘দাঁড়িপাল্লা’ অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা অনাকাঙ্খিত ও অনভিপ্রেত।
‘দাঁড়িপাল্লা’ ন্যায়বিচার তথা সুপ্রিম কোর্টের প্রতীক হিসেবে ব্যবহার হওয়ার পাশাপাশি যদি কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়, তাহলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা রয়েছে। এ অবস্থায় রাজনৈতিক দলের প্রতীক বা কোনো নির্বাচনে প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না করতে এবং বরাদ্দ প্রদান করা হয়ে থাকলে তা বাতিল করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
রাজনৈতিক দল হিসেবে দীর্ঘদিন ধরে জামায়াতে ইসলামী দাঁড়িপাল্লা প্রতীকে নির্বাচনে অংশ নিয়ে আসছে। তবে সম্প্রতি দলটি নিজ প্রতীকে নির্বাচন করতে পারছে না। রাজনৈতিক দল হিসেবে জামায়াতকে নির্বাচন কমিশনের দেওয়া নিবন্ধন হাইকোর্ট বেআইনী ঘোষণা করায় যে কোনো পর্যায়ের নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ হারিয়েছে দলটি।

Leave a Reply

Your email address will not be published.