১১ ডিসেম্বর ১৯৭১,পাকিস্তানিদের বাধা ছাড়াই মিত্রবাহিনী ঢাকায় অগ্রসর হচ্ছে

বাআ॥ ভারতীয় সেনারা আজ পূর্ব-পাকিস্তানের রাজধানী ঢাকার ৩৬ মাইল উত্তর-পূর্বে মেঘনা নদীর পশ্চিম তীরের সেতুর নিকটে ভৈরব বাজার থেকে মূল সড়ক ধরে দক্ষিণে ঢাকার দিকে এগুচ্ছে। এই সেতুমুখে ভারতীয় সেনারা গত শুক্রবার অবস্থান নেয়। ঢাকার ৯০ মাইল দক্ষিণ-পশ্চিমের গুরুত্বপূর্ণ শহর যশোর থেকে ভারতীয় সেনাদের একটি কলাম ঢাকা অভিমুখে আসছে। গত ২৪ ঘন্টায় ১৮০০ পাকিস্তানি সৈন্য গ্রেফতার হয়েছে। ভারতীয় সেনারা তেমন কোন বাঁধা ছাড়াই ঢাকার দিকে আসছে। নয়াদিল্লি থেকে ভারতীয় মুখপাত্র এ কথা জানিয়েছেন। দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের খবর।
এদিকে ভারতীয় সেনাবাহিনীর কমান্ডার পুনরায় পাকিস্তানিদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন। ভারতীয় সেনাদের একটি দল ঢাকার ২২ মাইল দক্ষিণ-পূর্বে মেঘনা নদীর অপর পাড়ে অবস্থান করছে। পাকিস্তান এখনো দাবি করছে যে, পূর্ব-পাকিস্তানের সকল গুরুত্বপূর্ণ শহর এখনো তাদের কব্জায় আছে এবং কাশ্মিরে একটি ভারতীয় আক্রমণ তারা ঠেকিয়ে দিয়েছে এবং এই যুদ্ধে ৩০০ জন ভারতীয় সেনাকে হত্যা করা হয়েছে। রেডিও পাকিস্তান দাবি করেছে, ভারতীয় সেনারা হেলিকপ্টারযোগে আজ খুলনা সীমান্তে অবতরণ করেছে। কিন্তু পুরো ভারতীয় সেনা দলটিকে স্থানীয় জনতার সহায়তায় পাকিস্তানিরা হটিয়ে দিয়েছে। অবশ্য দাবিকৃত এই সংঘর্ষে কত জন হতাহত হয়েছে তা পাকিস্তান কর্তৃপক্ষ জানায়নি।
রেডিও পাকিস্তান আরো বলছে, পূর্ব-পাকিস্তানের গর্ভনরের সামরিক উপদেষ্টা মে. জে. ফরমান আলী এই যুদ্ধ বন্ধে, পশ্চিম-পাকিস্তানি সেনাদের পশ্চিম-পাকিস্তানে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা নেওয়ার জন্য এবং পূর্ব-পাকিস্তানে নতুন সরকার গঠনে সহায়তা করতে জাতিসংঘকে অনুরোধ জানিয়েছেন। কিন্তু এটা বলা হয়েছে যে, একজন সরকারি মুখপাত্র জাতিসংঘের সেক্রেটারি জেনারেল উ থান্টকে জানিয়েছেন যে, এই ধরনের বার্তা অননুমোদিত।
পাকিস্তানের সাথে যুদ্ধের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অনুরোধে ভারতের ১৮ টি রাজ্যের ১৪ টি-তে অনুষ্ঠেয় রাজ্যসভা নির্বাচন স্থগিত করার বিষয়ে রাজনীতিবিদরা আজ একমত হয়েছেন। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর এই প্রথম কোন নির্বাচন স্থগিত করা হয়েছে। নয়াদিল্লিতে অবস্থানরত পশ্চিমা কূটনীতিকদের সূত্রে জানা যায় যে, পাকিস্তান সরকারের অস্বীকৃতির কারণে জাতিসংঘের তত্ত্বাবধানে কানাডার একটি বিমান অবতরণ করতে না পারায় ঢাকা থেকে ৫০০ বিদেশি নাগরিককে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা আজ ব্যর্থ হয়েছে। কলকাতার বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, কানাডার বিমান ঢাকায় অবতরণে ব্যর্থ হওয়ায় বিদেশি নাগরিকদের সরিয়ে নিতে আসা তিনটি ব্রিটিশ বিমান সংশ্লিষ্টরা তাদের পরিকল্পনা বাতিল করে।
কূটনৈতিক মহলের সূত্র থেকে জানা যায়, ঢাকায় থাকা বিদেশিদের সরিয়ে নিতে জাতিসংঘের উদ্যোগের বিষয়ে সম্মত ছিল পাকিস্তান। এই লক্ষ্যে ভারতও সাময়িক সময়ের জন্য যুদ্ধ বিরতির বিষয়ে সম্মত ছিল। ভারত শর্ত দিয়েছিল যে, কলকাতার বিমান বন্দরকে জাতিসংঘের এই বিমানগুলোর বিরতি স্থান হিসেবে ব্যবহার করতে হবে। পাকিস্তানও এই শর্তে একমত ছিল। কিন্তু জাতিসংঘের মিশনে আসা কানাডার বিমান ঢাকার বিমানবন্দরে অবতরণ করার অনুমতি চাইলে, ঢাকার বিমানবন্দরের পাকিস্তানি কর্মকর্তারা ভারত থেকে আসা এই বিমানকে অবতরণের অনুমতি দিতে অস্বীকৃতি জানায়। এর আগে বিদেশিদের ঢাকা থেকে সরিয়ে নেওয়ার জন্য জাতিসংঘের প্রচেষ্টা দুই বার ব্যর্থ হয়। এই বিষয়ে ভারত-পাকিস্তান পরস্পরকে দোষারোপ করে।
ভারতের জেনারেল স্যাম মানেকশ একটি বার্তায় পাকিস্তানি জেনারেল রাও ফরমান আলীকে আত্মসমর্পণ করার অনুরোধ জানিয়ে বলেন, ‘ভারতীয় সেনারা সবদিক হতে ঢাকায় অগ্রসর হচ্ছে। এ থেকে বাঁচার কোন পথ নেই। প্রতিরোধ হবে বোকামি এবং এর পরিণতিতে আপনার তত্ত্বাবধানে থাকা প্রচুর সৈন্য হতাহত হবে। আপনার বাহিনীর নিরাপদ আত্মসমর্পণের জন্য কি পরিমাণ সামরিক শক্তি ও সজ্জা ব্যবহার করতে হবে, সে বিষয়ে আমি যতেœর সাথে চিন্তাভাবনা করেছি। কিন্তু আমি আর সময়ক্ষেপণ করতে পারছি না।’ জেনারেল মানেকশ এই সপ্তাহে আরো দুই বার পাকিস্তানকে এরকম অনুরোধ জানিয়েছিলেন।
এদিকে ভারতীয় সেনারা জামালপুর, ময়মনসিংহ ও হিলিকে পাকিস্তানিদের হাত থেকে মুক্ত করেছে বলে ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে। ঢাকার ৯০ মাইল উত্তর-পূর্বে অবস্থিত জামালপুরে ভারতীয় সেনাদের একটি ঝটিকা অভিযানের পর পাকিস্তানের ৬০০ সেনা আত্মসমর্পণ করে। ভারতের একজন সরকারি মুখপাত্র জানিয়েছেন, পাকিস্তানি সেনাদের এই দলটির আত্মসমর্পণের ফলে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।
পত্রিকা পরিচিতি:‘দ্য ফ্রি ল্যান্স-স্টার’ যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া স্টেট থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা। ১৮৮৫ সাল থেকে পত্রিকাটি প্রকাশিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.