নৌপথ সংস্কার- ৩৬ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

রা ইসলাম॥ ঢাকা-আশুগঞ্জ-চট্টগ্রাম নৗেপথ সংস্কারে ৩৬ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংকের সহযোগী প্রতেষ্ঠান আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ)। বর্তমান বিনিময় হার অনুযায়ী (প্রতি ডলার ৭৮ টাকা) এর পরিমাণ ২ হাজার ৮০০ কোটি টাকা। এ বিষয়ে সরকার ও বিশ্বব্যাংক চুক্তি সই করেছে।
গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান চুক্তিতে সই করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা-আশুগঞ্জ-চট্টগ্রাম নৌ-করিডোর বাংলাদেশের প্রধান অভ্যন্তরীণ নৌ-বাণিজ্যিক রুট, যা আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণেও গুরুত্বপূর্ণ। ৩০০ কিলোমিটার দৈর্ঘ্যের এ রুটে বরিশালসহ অন্যান্য রুটের সংযোগ রয়েছে।
দেশের প্রায় ৮০ শতাংশ অভ্যন্তরীণ যান এ করিডোরের মধ্যে দিয়ে চলাচল করে এবং দৈনিক প্রায় দুই লাখ যাত্রী এসব জলপথ ব্যবহার করে। এ জন্য এ নৌপথের বছরব্যাপী নাব্য নিশ্চিতকরণ, করিডোরের উন্নয়ন আঞ্চলিক নৌপরিবহন প্রকল্প-১ গ্রহণ করা হয়েছে। ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।
২০১৬ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটির মাধ্যমে প্রস্তাবিত নৌপথের নাব্য রক্ষার্থে পারফরম্যান্স বেইজড ড্রেজিং করা হবে।

Leave a Reply

Your email address will not be published.