ভারতে ভয়াবহ হামলার ছক কষছে আইএস

আন্তর্জাতিক ডেক্স॥ ভারতে হামলার ছক কষছে আইএস। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ এ তথ্য জানিয়েছে। বিভিন্ন হামলার পরিকল্পনা বাস্তবায়ন করতে ভারতে আইএস জঙ্গিদের কাছে সফ্টওয়্যার সরবরাহ করেছিল আল কায়দাকে সাহায্যকারী একটি তথ্য প্রযুক্তি সংস্থা। সূত্র জানিয়েছে, হায়দরাবাদের বেশ কিছু থানায় হামলার ছক কষছিল ভারতে আইএস সমর্থিত বেশ কিছু সংগঠন। গোয়েন্দাদের নজর এড়িয়ে কথা বলতে মুহম্মদ ইব্রাহিম ইয়েজদানি এবং আব্দুল্লা বিন আহমেদ আল-আমুদি নামের দুই জঙ্গি নিজেদের মোবাইল ফোনে ‘আমন আল-মুজাহিদ’ অর্থাৎ মুজাহিদদের নিরাপত্তা নামের এনক্রিপশন ডাউনলোড করেছিল।
জঙ্গি সংগঠন আল কায়দাকে এই ধরণের সফ্টওয়্যার বানিয়ে দিয়ে সাহায্য করে আল-ফজর মিডিয়া সেন্টার। ২০০২ সালে তাদের শাখা সংগঠন আল-ফজর টেকনিক্যাল কমিটি গঠিত হয়। দু’বছর পর তারাই এই আমন আল-মুজাহিদ প্রযুক্তি তৈরি করেছে। এছাড়া, অরবট, অরফক্স নামের বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করত ভারতের আইএসের সমর্থকরা। এতে করে পরিচয় গোপন রেখে পৃথিবীর যে কোনো প্রান্তে বসে তারা নিজেদের মধ্যে কথাবার্তা চালিয়ে যেত। হায়দরাবাদে পুলিশ ও নিরাপত্তাকর্মীদের সম্পর্কে তথ্য পেতে একটি মানচিত্রের অ্যাপ ব্যবহার করে কামাঠিপুরা, আফজলগঞ্জ এবং বদরপুরা থানাগুলিকে হামলার জন্য চিহ্নিত করেছিল জঙ্গিরা।
সম্প্রতি ৮ ভারতীয় আইএস সমর্থকের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে এনআইএ। আইএস সদস্য মুজাফ্ফর হুসেন রিজওয়ানকে জেরা করে এসব তথ্য মিলেছে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.