২০১৭ সালে জাতীয় গ্রিডে যোগ হবে ১৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ

রাইসলাম॥ চলতি বছর দেশে ১০টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে উৎপাদিত ১ হাজার ৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। বিদুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের আওতাধীন পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ভিশন ২০২১ বাস্তবায়নের জন্য বিদ্যুৎ উৎপাদনে দেশের স্বয়ংসংম্পূর্ণতা অর্জনে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।’ তিনি বলেন, চলতি বছরে সরকারি ৮টি বিদ্যুৎকেন্দ্রে ১৬২৩ মেগাওয়াট এবং বেসরকারি দুটি কেন্দ্রের মাধ্যমে ২১৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে।
প্রকৌশলী হোসেন বলেন, বিগত ৮ বছরে সরকার দেশে ৮১টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে ১০ হাজার ৩৫৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছে। দেশের ৭৮ ভাগ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে।
মহাপরিচালক বলেন, ‘প্রধানমন্ত্রীর গতিশীল নেত্বেত্বে বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদন ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে ১৫ হাজার ২৯৫ মেগাওয়াটে বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।’ সরকারি বিদ্যুৎকেন্দ্রের মধ্যে মার্চে শাহাবাজপুর কেন্দ্র ১১০ ও ভেড়ামারা ৪১৪, জুনের মধ্যে আশুগঞ্জ ৩৮১, চাঁপাইনবাবগঞ্জে ১০৪ ও ঘোরাশালে ২৫৪, আগস্টে সিদ্দিরগঞ্জে ১৩৫, সেপ্টেম্বরে সিরাজগঞ্জে ১৫০ এবং অক্টোবরে শিকলবাহাতে ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।
বেসরকারি কেন্দ্র কমলাঘাটে ৫৪ মেগাওয়াট জুনে ও কুষ্টিয়াতে ১৬৩ মেগাওয়াট জুলাইয়ের মধ্যে উৎপাদনে যাবে। ২০২১ সালের মধ্যে সারাদেশকে বিদ্যুতের আওতায় আনার পরিকল্পনার অংশ হিসেবে সরকার আগামী ২০১৮ নাগাদ ৪৮৬ উপজেলার মধ্যে ৪৬৫টি বিদ্যুতের আওতায় আনবে। দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ৩২ লাখ। তবে পল্লী বিদ্যুৎ বোর্ড চলতি বছরে দেশে আরো ৩০ লাখ বাড়িতে সংযোগ প্রদানের পরিকল্পনা হাতে নিয়েছে। খবরঃ বাসস

Leave a Reply

Your email address will not be published.