বাঙালি সেনা কর্মকর্তাদের যুদ্ধাপরাধ তদন্ত শুরু হচ্ছে

আখের॥  একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা ও মানবতা বিরোধী অপরাধের অভিযোগে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। গত রোববার তদন্ত সংস্থার ধানমন্ডি কার্যালয়ে সংস্থার সমন্বয়ক আব্দুল হান্নান খান সাংবাদিকদেরে এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।
আব্দুল হান্নান খান বলেন, মানবতা বিরোধী অপরাধে এরই মধ্য্যে দুজনের বিরুদ্ধে মামলা হয়েছে। একাত্তরে পাকিস্তান সেনাবাহিনীতে কমর্রত কয়েকজন বাঙালি কর্মকর্তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার অভিযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘একটি ঘটনা আমরা জেনেছি ওই সময় রংপুরে একটি গণহত্যার ঘটনা ঘটেছিল। সেখানে কয়েকজন বাঙালি অফিসারের সম্পৃক্ততা ছিল। রংপুরের ওই ঘটনায় যারা সম্পৃক্ত ছিল তারা গোয়েন্দা নজরদারিতে রয়েছে বলে জানান তিনি।
এ বিষয়ে প্রাথমিক অনুসন্ধান শেষ হয়েছে জানিয়ে হান্নান খান বলেন, দুজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে একজন গ্রেফতার হয়েছেন। আরেকজন পলাতক। প্রসঙ্গত, ইতিমধ্যেই মানবতা বিরোধী অপরাধের মামলায় কুমিল্লা দাউদকান্দির পাকিস্তান ফেরত অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন শহিদুল্লাহর (৭২) মামলা ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.