মাত্র আট বছরের ব্যবধানে ২৬ মিলিয়নের আইটি এক্সপোর্ট বেড়ে দাড়িয়েছে ৭০০ মিলিয়ন ডলারে-জুনায়েত আহমেদ পলক

টিআইএন॥ মাত্র আট বছরের ব্যবধানে ২৬ মিলিয়নের আইটি এক্সপোর্ট বেড়ে দাড়িয়েছে ৭০০ মিলিয়ন ডলারে। ২০২১ সাল নাগাদ আইসিটি খাত থেকে ৫০০ কোটি ডলার মূল্যের পণ্য রপ্তানি করবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতি আব্দুল হামিদের বক্তব্যের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী জানান ২০২১ সাল নাগাদ যখন বাংলাদেশ স্বাধিনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে তখন বাংলাদেশ থেকে আইসিটি সেক্টরে পাঁচ বিলিয়ন ডলার রপ্তানি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
তিনি বলেন, আইসিটি খাতে বর্তমান অগ্রগতি অব্যাহত থাকলে ২০২১ সালের মধ্যে ৫০০ কোটি ডলার মূল্যের আইসিটি পণ্য রপ্তানি করার লক্ষ্যমাত্রা অর্জন কঠিন হবেনা। পলক বলেন, ‘ প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছেন। আগামী ২০১৮ নাগাদ আইসিটি খাত থেকে ১ বিলিয়ন ডলার রপ্তনি করবো ইনশাআল্লাহ’।
প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী পাঁচ বছরের আইসিটিতে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি জানান, আইসিটি খাতে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি তৈরি করে তরুণ প্রজন্মের অফুরান শক্তিকে কাজে লাগিয়ে ২০ লক্ষ তরুণ তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। পলক বলেন, ‘২০৪১ সালে যখন আমরা নিজেদের উন্নত দেশ হিসেবে পরিচয় দেবো তখন বাংলাদেশের অর্থনীতি হবে ডিজিটাল অর্থনীতি’। তিনি আরো বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে মোবাইলের মনোপলি ভেঙ্গে দেওয়ার কারণে সারা বাংলাদেশ মোবাইল বাজার উন্মুক্ত হয়েছে। তখন দেশে একটি মাত্র কোম্পানি ছিল- সিটিসেল এবং তখন কম্পিউটারের উপর থেকে সব ধরনের ট্যাক্স ভ্যাট দূর করে সাধারণ নিম্নবিত্তের মানুষের মাঝে কম্পিউটার ব্যবহারের সুযোগ করে দেওয়া হয়েছিল বলেই আজ তথ্য প্রযুক্তিতে দেশ এগিয়ে গেছে।
প্রতিমন্ত্রী আরও বলেন, ১৯৯৯ সালে বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক রাষ্ট্র হিসেবে নির্মাণের জন্য উদ্যোগ গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় ১২ তম বিনিয়োগ বোর্ড সভায় গাজীপুরের কালিয়াকৈরে ৩৬৫ একর জায়গা প্রদান করেছিলেন হাইটেক পার্ক করার জন্য। তখন মালয়েশিয়া সফর শেষে সজিব ওয়াজেদ জয়ের পরামর্শে ভারতের ব্যাঙ্গালোর কিংবা মালয়েশিয়ার সাইবার জায়ার এর মতো বাংলাদেশে আইটি শিল্পের বিপ্লব ঘটাতে চেয়েছিলেন।
পলক বলেন, কিন্ত, বাংলাদেশের দুর্ভাগ্য যে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার কারণে সে পথ রুদ্ধ হয়ে যায়। প্রতিমন্ত্রী বলেন, আজ তরুণ তরুণীরা ৪০০ ঘন্টা ট্রেনিং নিয়ে তারা ছোটা ছোট কোর্স করে নিজ নিজ শহর ও গ্রামে তাদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করছে। আর এ কারণেই মাত্র আট বছরের ব্যবধানে ২৬ মিলিয়নের আইটি এক্সপোর্ট বেড়ে দাড়িয়েছে ৭০০ মিলিয়ন ডলারে।

Leave a Reply

Your email address will not be published.