আওয়ামী লীগ রাজধানীতে আর মিছিল, জনসভা করবে না

টিআইএন॥ রাজধানীতে যানজটের ভোগান্তির কথা চিন্তা করে দলীয় কর্মসূচি সীমিত করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, এমনকি বড় দিবসেও জনসভা বা শোভাযাত্রা করবে না দলটি। এর বদলে ঘরোয়াভাবে কর্মসূচির আয়োজন করা হবে। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর কাকরাইলে যুবলীগের পাঠাগার ‘জাগরণ লাইব্রেরি’ উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে ওবায়দুল কাদের এ কথা জানান। রাজমনি সিনেমা হলের পাশে এই পাঠাগার সবার জন্য উন্মুক্ত। সেখানে যুবলীগের প্রকাশনার প্রায় ৩০০ বই ছাড়াও অসংখ্য বই আছে। এই অনুষ্ঠানে রাজনীতি ছাড়ও রাজনৈতিক কর্মসূচির কারণে যানজট নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের।
নিত্য যানজটের রাজধানীতে বড় রাজনৈতিক দলের সমাবেশ বা শোভাযাত্রার মত কর্মসূচি থাকলে ভোগান্তি এক নিয়মিত চিত্র। এমনকি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ হলেও যানজট তীব্র আকার ধারণ করে। এই কারণেই এই সিদ্ধান্ত নিল ক্ষমতাসীন দল। ওবায়দুর কাদের বলেন, ‘যানজট নিরসনে নতুন করে চিন্তা ভাবনা শুরু করেছি। জনসভা বাদ দিয়ে ঘরোয়া কর্মসূচি নিয়েছি। রাজধানীতে আর কোন রর্‌্যালি, সমাবেশ করা হবে না।’
গত ৯ জানুয়ারি রাজধানীর পান্থকুঞ্জে পাবলিক টয়লেট উদ্বোধনের সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বড় রাজনৈতিক দলগুলোকে কেবল ছুটির দিন কর্মসূচি দেয়ার আহ্বান জানান। এরপর গত ১৩ জানুয়ারি রাজধানীতে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের জানান, রাস্তা বন্ধ করে কোথাও সমাবেশ করা হবে না। জানান, কেবল ছুটির দিন মিছিল করার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছেন তারা। এরই মধ্যে ছাত্রলীগ ঘোষণা দিয়েছে, সাপ্তাহিক ছুটির দিন ছাড়া কোনো কর্মসূচি করবে না তারা।
ওবায়দুল কাদের বলেন, রাজনৈতিক কর্মসূচির কারণে জনগণের ভোগান্তি হয়। তিনি বলেন, ‘আমরা রাজনীতি করি জনগণের জন্য। আর রাজনৈতিক কর্মসূচির কারণে জনগণের মধ্যে ক্ষোভের সৃষ্টি করে, সেই কর্মসূচি থেকে বিরত রাখার চেষ্টা করব।’ যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণে সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে অনুষ্ঠানে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published.