দেশে প্রথমবারের মত ১৯৫২ ইতিহাসভিত্তিক এনিমেশন অ্যাপ উদ্ভোধন

নয়ন॥ দেশে প্রথমবারের মতো অগমেন্টেড রিয়েলিটির অ্যাপ তৈরি করেছে রাইজ আপ ল্যাবস। ১৯৫২’ নামের ওই অ্যাপ তাৎক্ষণিক একটি বাস্তব ভিত্তির উপর হতে অ্যানিমেশন তৈরি করে মহান ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরবে। গত সোমবার বিকালে রাজধানীর শিশু একাডেমি প্রাঙ্গণে বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায় এই অ্যাপের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআইয়ের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।
দুই টাকার নোটকে বাস্তব ভিত্তি ধরে অ্যাপটির অগমেন্টেড রিয়েলিটি। মোবাইলে অ্যাপটি চালু করে ‘শুরু করুন’ বাটনে চেপে দুই টাকার নোটের শহীদ মিনারের উপর ফোনের ক্যামেরাটি ধরলেই অ্যাপটি অ্যানিমেশন তৈরি করবে। এটি ব্যবহারকারীকে ভাষা আন্দোলনের ঘটনবলীর বাস্তব অনুভব দেবে।
জুনাইদ আহমেদ পলক বলেন, ১৯৫২ অ্যাপটি সম্পূর্ণ নতুন এবং তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলনের শিক্ষা প্রদানের উদ্ভাবনী একটি চেতনা। অ্যাপটির মাধ্যমে দেশের এক লাখ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের চার কোটি ২৭ লাখ শিক্ষার্থীর কাছে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরা সম্ভব। রাইজ আপ ল্যাবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক বলেন, অগমেন্টেড রিয়েলিটির এই অ্যাপ মহান ভাষা আন্দোলনের ইতিহাসকে বাস্তব অনুভবের শিহরণ দেবে। একটি ইনোভেটিভ ও স্বত:স্ফূর্ত মাধ্যমে সবাই একুশের ইতিহাস জানতে পারবে। বিশেষ করে শিশুরা-শিক্ষার্থীরা সহজেই এই ইতিহাস মনে গেঁথে নেবে।
অ্যাপটি বিনামূল্যে মিলবে গুগল প্লেস্টোরে। এছাড়া ডাউনলোড করা যাবে নির্মাতা প্রতিষ্ঠানের সাইট হতেও। অ্যাপের ভিডিও দেয়া হয়েছে ইউটিউবে।

Leave a Reply

Your email address will not be published.