প্রধানমন্ত্রীর সঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও তিন প্রতিমন্ত্রীর সাক্ষাত

বাআ॥ ইন্দোনেশিয়া সফরে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গধরঃযৎরঢ়ধষধ ঝরৎরংবহধ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েছেন। ভারত, জাপান, সংযুক্ত আরব আমিরাতের তিন প্রতিমন্ত্রীও সাক্ষাত করেছেন প্রধানমন্ত্রীর সঙ্গে। বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও সন্ত্রাস-জঙ্গীবাদের বিষয় আলোচনায় আসে। গত মঙ্গলবার (০৭ মার্চ) দুপুরের পর জার্কাতা সম্মেলন কেন্দ্রের নুরি-২ রুমে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। সম্মেলনের কেন্দ্রের বিভিন্ন লবিতে অন্যান্য সাক্ষাতগুলো অনুষ্ঠিত হয়। এসব সাক্ষাতের আগে দুপুরের দিকে সম্মেলন কেন্দ্রের কাকাতুয়া রুমে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনের রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে লিডার সামিট উপলক্ষে ইন্দোনেশিয়া সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মেজর জেনারেল আজমল কবির। পররাষ্ট্র সচিব বলেন, দুই দেশের সম্পর্ক আরো কিভাবে বাড়ানো যায় এ ব্যাপারে আলোচনা করেছেন। ব্যবসা বাণিজ্য বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্নে দুই নেতা সম্মত হয়েছেন জানিয়ে শহীদুল হক বলেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ব্যবসা-বাণিজ্য উন্নয়নে এফটিএর (ফ্রি টেড অ্যাগ্রিমেন্ট/মুক্ত বাণিজ্য চুক্তি) বিষয়টি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী প্রেসিডেন্টকে অনুরোধ করেছেন। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এফটিএর বিষয়টি খুবই প্রাথমিক পযায়ে রয়েছে। এটি সম্পন্নের জন্য দুই নেতাই সম্মত হয়েছেন। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সফরের কথা বেশ কিছুদিন ধরে চলছে। প্রধানমন্ত্রী সেটা আবারো উল্লেখ করেছেন। আমরা আশা করছি এ বছরের মাঝামাঝি সময়ে শ্রীলঙ্কার প্রেসিন্টে বাংলাদেশে আসতে পারেন।
পরে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা আলাদা ভাবে সাক্ষাত করেন জাপান, ভারত ও আমিরাতের প্রতিমন্ত্রী। পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতকালে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঘড়নঁড় করংযর বাংলাদেশ সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদের বিরুদ্ধে যেসব পদক্ষেপ নিয়েছে তার প্রশংসা করেছেন। আগামী এপ্রিল মাসে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের একটা বড় সম্মেলন হবে বাংলাদেশে। সেখানে জাপান একটি বড় প্রতিনিধিদল পাঠাবে। এছাড়া আন্তর্জাতিক পযায়ে দুদেশের মধ্যে যেসব সমঝোতা রয়েছে তা নিয়েও আলোচনা হয়। বলে জানান সচিব।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতে প্রতিমন্ত্রী গধরঃযধ ঝধষবস অষ-ঝযধসংর এর সাক্ষাতকালে দুই দেশের মধ্যে সম্পর্ক ক্রমশ যে বৃদ্ধি পাচ্ছে সে বিষয়ে আলোচনা হয়েছে। পররাষ্ট্র সচিব সাংবাদিকদের জানান, সাক্ষাতে প্রধানমন্ত্রী আমিরাতের ভিসা পদ্ধতিকে সহজ করার সুপারিশ করে। বিশেষ করে বিজনেস ভিসার বিষয়ে। এ বিষয়টি মন্ত্রিপরিষদ সঙ্গীদের সঙ্গে আলোচনা করবেন বলে প্রধানমন্ত্রীকে বলেন আমিরাতের প্রতিমন্ত্রী।
সবশেষে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিকে সিং। শহীদুল হক জানান, সাক্ষাতে প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফর নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, আমরা আশা করছি একটা সফল ভারত সফর হবে আগামী এপ্রিল মাসে।

Leave a Reply

Your email address will not be published.