হাওর অঞ্চলের মানুষের জন্য প্রধানমন্ত্রীর ৭টি ঘোষনা

মলয়, সিলেট প্রতিিিনধি॥ সুনামগঞ্জসহ দুর্গত হাওর অঞ্চলের মানুষের জন্য ৭টি ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত রোববার সকালে দুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণকালে তিনি ৭টি ঘোষণা দিয়ছেন। সেগুলো হচ্ছে-
১. বিনামূল্যে সার বীজ ও কৃষি উপকরন পাবে হাওরবাসী। ২. সুদের হার ৫০ ভাগ কমিয়ে ঋণ আদায় স্থগিত আপোদকালীন সময়ের জন্য।  ৩. দুর্গত এলাকায় বেসরকারি ঋণ আদায়কারিদের তৎপরতা তদারকির নির্দেশ।  ৪. দশ টাকায় চাল বিতরনে প্রত্যেক ইউনিয়নে ডিলার নিয়োগ হবে। ৫. চালের মজুদদারিদের অনিয়ম দমন করারও নিশ্চয়তা দেন প্রধানমন্ত্রী। ৬. হাওরের নাব্যতা রক্ষা গভীর খাল খনন ও সময়মতো বাঁধ নির্মানে রেখে সমন্বয় আনতে সংশ্লিষ্ট মন্ত্রীদের মধ্যে সমন্বয় ও দুরদর্শীতা দেখতে চান প্রধানমন্ত্রী। ৭. দুর্নীতি অপচয় ও গাফিলতিতে কোন ছাড় দেয়া হবে না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন হাওর এলাকায় যত খাদ্য ও গোখাদ্য প্রয়োজন সব দেবে সরকার।
মাটিরাঙ্গায় বসতবাড়ি আগুনে পুড়ে ছাই সেনাবাহিনীর উদ্যোগে নিয়ন্ত্রণের চেষ্টা
গত সোমবার বিকাল ৫ ঘটিকার সময় মাঁটিরাংগায় পৌরসভার ১ নং ওয়ার্ডের ইছাচড়া গ্রামে মৃত মুক্তিযোদ্ধা নিরুপায় এর বসতবাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। সেনাবাহিনীর ১৭ রেজিমেন্ট ক্যাপ্টেন তারিকুল ইসলাম ও মাটিরাংগা থানার দায়িত্বরত অফিসার এর যৌথ প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে তার আগেই বসতবাড়িটি সম্পূর্ণরূপে পুড়ে যায়। আগুনের সুত্রপাত কোত্থেকে  হয় তা এখনো জানা যায়নি তবে বাড়ি মালিক নুর আলম শাহ পরান অভিযোগ করেন পার্শ্ববর্তী গোলাম রব্বানি! আগুন লাগানোর কাজটি করতে পারে বলে জানিয়েছে বিষয়টি তদন্তাদীন আছে।

Leave a Reply

Your email address will not be published.