ঢাকা শহরে বাসের বিরাট অংশের মালিক পুলিশ, সশস্ত্র বাহিনীর লোক ও সরকারী আমলা: স্থপতি মোবাশ্বের

টিআইএন॥ জিল্লুর রহমানের উপস্থাপনায় চ্যানেল আই ‘তৃতীয় মাত্রায়’ ৫০২০ তম পর্বে গত ৩রা মে রাতে অংশগ্রহণ করে নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন বলেছেন, ‘ঢাকা শহরে বাসের বিরাট অংশের মালিক পুলিশের লোকজন, সশস্ত্র বাহিনীর লোকজন ও সরকারী আমলাদের অবৈধ টাকায় কেনা’।
তিনি বলেন, পৃথিবীর একমাত্র শহর ঢাকা শহরে, যেখানে ট্রান্সপোর্টে মাংস নাই, চামড়া নাই, হাড্ডি নাই এবং অজস্র লোকে, অজস্র বাস। দেখা যাচ্ছে একজন প্রেসেঞ্জারকে ধরার জন্য সবাই যুদ্ধ করে যাচ্ছে। কেন নিয়মনীতি আনা সম্ভব না? একটি কোম্পানি হতে পারে, দুটি কোম্পানি হতে পারে, দশটি কোম্পানি হতে পারে। যে মুহূর্তে কোম্পানির মাধ্যমে আপনি কাজটি করতে যাবেন এবং মেয়র আনিসুল হক সাহেব আপ্রাণ চেষ্টা করেছে এক বছর ধরে। অসংখ্য ডিনার পার্টি করেছি আমরা এই মালিকদের কে নিয়ে। পারি নাই কেন জানেন?
তিনি আরো বলেন, আমরা তথ্য সংগ্রহ করতে যেয়ে অদ্ভুত জিনিস পেয়েছি। এই ঢাকা শহরের বাস গুলির বিরাট অংশের মালিক পুলিশ ডিপার্টমেন্ট, পুলিশের লোকজন, সশস্ত্র বাহিনীর লোকজন ও সরকারী আমলাদের লোকজন। তাদের অবৈধ টাকা এখানে ইমপ্ল্যান্ট (ঢুকানো) করা আছে। এরা এতোই শক্তিশালী যে কোন অবস্থাতেই ঢাকার ট্রান্সপোর্টকে সিস্টেমে আনতে দিচ্ছে না।
এটাই সত্য যে, এই মালিকরা উপর ওয়ালার সঙ্গে অন্তত বাস ব্যবসার ফায়দার জন্য হাত মিলিয়ে সৃষ্টিকর্তার ক্ষমতা এবং ভালবাসা ও ন্যায্যতাকে বৃদ্ধাঙ্গুলী দেখাচ্ছে। আমরা সকলেই চিনি এবং জানি কিন্তু কি কোন যুগান্তকারী পদক্ষেপ বা কার্যকর ভূমিকা রাখতে পারছি। পারছি না তাই এই ভাবনা ছেড়ে নতুন কোন সংস্করণ নিয়ে এগুতে হবে যাতে করে এই অন্যায় এবং বিশৃঙ্খলা নতুন সংস্করণের কাছে পরাভূত হয়।

Leave a Reply

Your email address will not be published.