পানি দিয়ে গাড়ি চালানোর অবাক আবিষ্কার হাতিয়া হাইস্কুলের নবম শ্রেণির তিন ছাত্রের

প্রশান্তি এক্সক্লুসিভ ডেস্ক॥  এমন আবিষ্কারের কথা শোনা যায় দেশ বিদেশের বিজ্ঞানীদের নামে। নিদেনপক্ষে দেশের আইআইটি বা নামকরা ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র-ছাত্রীরা এমন চমকে দেওয়া আবিষ্কারের দাবি করেন। তেল নয়, জল দিয়ে চলবে গাড়ি। এমন দাবি যদি কলকাতা থেকে বহু দূরের জেলার বাসিন্দা নবম শ্রেণির তিন ছাত্র করে, অনেকেই হয়তো হেসে তা উড়িয়ে দেবেন। কিন্তু ঘটনাটা সত্যি। উত্তর দিনাজপুরের হাতিয়া হাইস্কুলের তিন ছাত্র সৌরভ সরকার, আকাশ দাস এবং নন্দ দাস হাতেকলমে তা প্রমাণ করে দেখিয়েছেন। এমনকী, তিন ছাত্রের এই কৃতিত্ব জেলাশাসকের প্রশংসাও আদায় করে নিয়েছে। আপাতত আরও বড় মঞ্চে নিজেদের এই আবিষ্কারকে তুলে ধরতে মুখিয়ে রয়েছে দরিদ্র পরিবারের তিন ছাত্র।
ছেলেবেলা থেকেই এই তিন বন্ধুর ঘরে নিত্যদিনের অভাব। নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। কাজের সন্ধানে কারো বাবা ভিন রাজ্যে পাড়ি দিয়েছেন। তার মধ্যেই এই তিন বন্ধু নিজেদের লক্ষ্যে অবিচল থেকেছে। ফ্রিজ, ফ্যানের পর এবার জল দিয়ে হাইড্রলিক জেসিবি মেশিনের মডেল তৈরি করে উত্তর দিনাজপুর জেলায় সাড়া ফেলে দিয়েছে সৌরভ এবং তার দুই বন্ধু আকাশ এবং নন্দ
আগামি দিনে জল দিয়ে চালিত সৌরভের এই মডেল হাইড্রলিক জেসিবি রাজ্য প্রতিযোগিতায় অংশ নেবে। মায়ের আশা, সৌরভ জেলা ছাপিয়ে রাজ্যের মানুষের নয়নের মণি হয়ে উঠবে। সৌরভ, আকাশ, নন্দ ছোট থেকে একই স্কুলে পড়াশোনা করেছে। তখন থেকেই তাদের চেষ্টা ছিল কিছু আবিস্কার করার। ক্লাস এইটে উঠতেই তাদের কাজ শুরু। ডিজেল বা পেট্রোল নয়, জল দিয়েই চলবে ক্রেন বা জেসিবি। পাস্কেলের সূত্র ধরে জল দিয়ে তৈরি করে ফেলে মডেল। আর সেই মডেল গত রবিবার, রায়গঞ্জ শহরের মোহনবাটি হাইস্কুলে, উত্তর দিনাজপুর জেলা বিজ্ঞানমঞ্চের প্রদর্শনীতে প্রথম স্থান অধিকার করে। এপ্রিল মাসের প্রথম সপ্তাহে রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নেবে তারা।
হাতিয়া হাইস্কুলের নবম শ্রেণির তিন পড়ুয়া জানিয়েছে, পৃথিবী জুড়ে জ্বালানির অভাবের কথা কম বেশি সকলের জানা। ডিজেল-সহ খনিজ তেলের ভান্ডার ক্রমশ ফুরিয়ে আসছে। সে কারণেই তারা জল দিয়ে হাইড্রলিক জেসিবি চালানোর ব্যবস্থা করেছে। একে তো এই হাইড্রোলিক ক্রেন বা জেসিবিতে কোনওরকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই, উপরন্তু এই হাইড্রলিক ক্রেন থেকে কোনও ধোঁয়াও বেরোবে না। ফলে পরিবেশও থাকবে সুরক্ষিত।
হাতিয়া হাইস্কুলের শিক্ষক মিঠু মল্লিক জানিয়েছেন, ‘আমাদের স্কুলের নবম শ্রেণির তিনজন ছাত্র একত্রিত হয়ে খুব ভাল বিষয়ের উপর প্রদর্শনীতে অংশগ্রহণ করেছিল। তারা সেখানে প্রথম স্থান অধিকার করে। আগামী এপ্রিল মাসে তাদের মডেল রাজ্যস্তরের প্রদর্শনীতে যাবে।’ তিন বন্ধুর হাত দিয়েই পরিবারে সুদিন ফিরবে, আপাতত এই আশায় দিন গুনছেন সৌরভ, আকাশদের বাবা-মায়েরা।   -এবেলা
কসবায় অটিজম ও ¯œায়ু বিকাশ সম্পর্কে প্রশিক্ষন কর্মশালা
ভজন শংকর আচার্য্য, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ॥ গতকাল মঙ্গলবার (১৬ মে) সকালে স্থানীয় জেলা পরিষদ অডিটরিয়ামে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ের উদ্যেগে অটিজম ও ¯œায়ূবিকাশ জনিত সমস্যা কবলিত যুবকদের প্রতি দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃুদ্ধিমূলক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।
উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. হাছিনুর রহমান তালুকদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার হাসিনা ইসলাম। বিশেষ অতিথি ছিলেন: উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীন সূলতানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার মো. ইসহাক বাবু, কসবা প্রেসক্লাব সভাপতি মো.সোলেমান খান, সাধারন সম্পাদক নেপাল চন্দ্র সাহা। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ের ক্রেডিট সুপার ভাইজার মো.শফিকুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রশিক্ষিত যুব মহিলা শিউলী আক্তার । প্রশিক্ষিত যুব মো.বাহার টিটু। প্রতিবন্ধির মা রীনা আক্তার ও নাছিমা আক্তার।

Leave a Reply

Your email address will not be published.