কবি নাতনি অনন্দিতিা কাজী এ কি করলনে!

বাআ॥ দুই বাংলার সাংস্কৃতকি অঙ্গনরে প্রয়িমুখ জাতীয় কবি কাজী নজরুল ইসলামরে নাতনি অনন্দিতিা কাজী আবারো বয়িে করলনে। যুক্তরাষ্ট্ররে নউির্জাসরি প্রবাসীদরে কাছে বয়িে পাগলাখ্যাত প্রকৌশলী শাহীন তরফদারকে বয়িে করনে তনি।ি বুধবার যুক্তরাষ্ট্ররে নউির্জাসরি একটি র্কোটে তাদরে বয়িে রজেস্ট্রিি হয়। এর আগে ১১ জুন পারবিারকিভাবে মুসলমি রীততিে বয়িে করনে তারা। এটি অনন্দিতিা কাজীর দ্বতিীয় বয়িে হলওে শাহীন তরফদাররে বধৈভাবে পঞ্চম বয়ি।ে অন্যদকিে অনন্দিতিা কাজী তার আগরে পক্ষরে ময়েকেে কছিুদনি আগে বয়িে দয়িছেনে।
অনন্দিতিার নতুন এই বয়িরে খবরে ঢাকা ও আমরেকিার সংস্কৃতি অঙ্গনরে অনকেইে বস্মিয় হয়ছনে।ে একি করলনে অনন্দিতিা! কউে কউে বলছনে কসিরে মোহে বয়িে পাগলা পাত্রকে বয়িে করতে গলেনে অনন্দিতিা? চারদিকিে নানা মুখরোচক খবর রটছে।ে
এদকিে শাহীন তরফদার প্রথম স্ত্রী ইরানকিে তালাক দয়োর পর প্রখ্যাত সঙ্গীত শল্পিী ববেী নাজনীনরে সঙ্গে বন্ধুত্বে জড়য়িে তাকে বয়িরে প্রস্তাব দয়িে প্রত্যাখ্যাত হন। পরর্বতীতে ববেী নাজনীনরে ছোট বোন সঙ্গীত শল্পিী লনিি সাবরীনকে বয়িে করনে। সইে ঘরে তার একটি কন্যা রয়ছে।ে
এরপর বভিন্নি জায়গায় বয়িরে প্রস্তাব দয়িে প্রত্যাখাত শাহীন তরফদার ঢাকা বশ্বিবদ্যিালয় সমাজ বজ্ঞিান বভিাগরে একজন সহকারী অধ্যাপকিা মুনরিাকে বয়িে করনে এবং নউির্জাসতিে ধুমধাম অনুষ্ঠানও করনে। সইে বয়িে ৬ মাসও টকিনে।ি তার নানা র্কীতকিলাপে ওই শক্ষিকিা তাকে ডভর্িোস দনে।
বাংলাদশে প্রকৌশল বশ্বিবদ্যিালয় থকেে পাস করা শাহীন তরফদার যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। লনিকিে বয়িে করলে সইে ঘরে তার একটি ময়েে রয়ছে।ে ববেী নাজনীনরে বোন লনিি সখোনে তার বরিুদ্ধে নারী নর্যিাতনরে মামলাও করছেলিনে। পরর্বতীতে লনিকিে ডভর্িোস দয়িে শাহীন তরফদার ঢাকায় তনুজা নামে এক নারীকে বয়িে করনে। এখানে একটি সন্তানও হয় তাদরে। এখানওে ঘর ভাঙনে তনি।ি বউকে দুধরে শশিুসহ তার ফ্লাট থকেে বরে করে দনে। নারী নর্যিাতন মামলায় কঠনি বর্পিযয়ে পড়লে প্রখ্যাত ডফিন্সে কৌসুলী মোশারফ হোসনে কাজল তাকে বপিদ থকেে রক্ষা করনে। সইে মামলা এখনো চলছ।ে
নউির্জাসরি দায়ত্বিশীল সূত্র জানয়িছেে য,ে শাহীন তরফদার চলনে বলনে এতটাই পারর্দশী যে যকেোনো মহলিাকে দ্রুত পটয়িে প্রমেে ফলেতে পারনে এবং বয়িে করে সহজইে ভঙেে দতিে সক্ষম হন। নজিকেে ফল্মিমকোর বলে দাবি করলওে তার কোনো ফল্মি আজ র্পযন্ত পৃথবিীর কোথাও দখো যায়ন।ি একরে পর এক নারী কলেঙ্কোরী ও বহু ববিাহ ভাঙার ঘটনায় নজিকেে প্রবাসী কমউিনটিসিহ লোকচক্ষুর আড়ালে রখেইে পথ চলতে পছন্দ করনে।
তার এই পঞ্চম বয়িরে সংবাদ শুনে অনকেইে বলছনে, দখো যাক এটি কতদনি টকি?ে তার বভিন্নি মামলার সঙ্গে জড়তি একজন আইনজীবী বলছেনে, র্অথরে প্রতি লোভ ও কৃপণতা শাহীন তরফদাররে মধ্যে এতটাই প্রকট য,ে বারবার বয়িে করলওে বউ চালানোর দায়ত্বি তনিি নবিনে না। বউকে তার ভরণ পােষণ চালাতে হব।ে ববেী নাজনীন পরবিাররে সঙ্গে ঘনষ্ঠি ও শাহীন তরফদারকে কাছে থকেে দখো চাকসুর সাবকে ভপিি নাজমি উদ্দনি বলছেনে, তার চরত্রিই একরে পর এক ঘর ভাঙা ও বয়িরে জন্য দায়ী। রসকিতা করে তনিি আরো বলনে, ৫টি বয়িে করলওে তার বড় গুণ প্রতটিি বয়িতেইে প্রথম বয়িরে মতোই পাগড়ী-শরেওয়ানতিে নজিকেে সাজান।
বয়িরে বষিয়ে ঘটক কবীর করমি শুধু বলনে, বুধবার শাহীন ও অনন্দিতিা বয়িে করছেনে। এর বশেি কছিু তনিি বলতে রাজি হনন।ি
অনন্দিতিা কাজীর মা কল্যাণী কাজী চাইছলিনে তার ময়েরে বয়িে হোক। অনন্দিতিা কাজীর বয়িতেে কবীর করিণ, তার স্ত্রী সাবরনিা কবীর ছন্দা, অনন্দিতিা কাজীর ভাই অনর্বিান কাজীর স্ত্রী শারমীন কাজীসহ নউির্জাসরি বাংলাদশেি কমউিনটিরি বশিষ্টি কয়কেজন ব্যক্তি উপস্থতি ছলিনে।
জাতীয় কবরি ছোট ছলেে কংিবদন্তি গটিার বাদক কাজী অনরিুদ্ধর ময়েে অনন্দিতিা কাজী। পশ্চমিবঙ্গে তাঁর বড়েে ওঠা। তনি ভাই-বোন। অনন্দিতিা সবার ছোট। এক ভাই কাজী অনর্বিাণ। তনিি শল্পিী, ছবি আকঁেন। অপর ভাই অরন্দিম কাজী গটিার বাজান। অনন্দিতিা কাজী র্বতমানে পশ্চমিবঙ্গে সাংস্কৃতকি অঙ্গনরে প্রয়ি ও পরচিতি মুখ। কলকাতার টভিি চ্যানলে ‘তারা বাংলা’র সইিও হসিবেে র্দীঘদনি কাজ করছেনে।

Leave a Reply

Your email address will not be published.