যুক্তরাষ্ট্রে প্রকাশিত বইয়ের প্রচ্ছদে শেখ হাসিনা

অন্তর্জাতিক ডেক্স॥ নারী রাজনীতিবিদদের নিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে প্রকাশিত একটি বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। রাজনীতিতে তার সাহস, ঝুঁকি, প্রজ্ঞা এবং অবদান নিয়ে সাজানো হয়েছে তার জীবনী।
বিশ্বের আরও ছয় নারী রাষ্ট্রনায়কের পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রীর ছবিও বইটির কভার পেজে স্থান পেয়েছে। প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সেখানে লেখা হয়, ‘যেদিন আমি বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে পারব, সেদিন গর্বিত বোধ করব।’ ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞতিতে এ খবর জানানো হয়। এতে বলা হয়, ওয়াশিংটনের ‘ওম্যানস ন্যাশনাল ডেমোক্রেটিক ক্লাব’-এ বুধবার বইটির মোড়ক উন্মোচন করা হয়।
‘নারী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী’ শীর্ষক এ বইটির প্রকাশনা অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনৈতিক, নারী নেতৃত্ব এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বইটির লেখকের নাম ‘রিচার্ড ও ব্রায়েন’। তিনি শিক্ষাবিদ ও মানবাধিকার কর্মী। বইটিতে বর্তমান বিশ্বের ১৮ জন নারী নেতৃত্বকে তুলে ধরা হয়েছে।  বইটিতে তিন পৃষ্ঠাজুড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক সংগ্রাম এবং অবদানের কথা লেখা হয়েছে। লেখক বঙ্গবন্ধু কন্যার প্রশংসা করতে গিয়ে বলেছেন, ‘শেখ হাসিনা বাংলাদেশকে আরও গণতান্ত্রিক এবং সে দেশে সহিংসতা কমিয়ে আনার চেষ্টা করছেন।
দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কাজ করছেন তিনি।’ ও ব্রায়েন উল্লেখ করেন, অনিচ্ছাকৃত দীর্ঘ প্রবাস জীবন শেষে ১৯৮১ সালে দেশে ফিরেই শেখ হাসিনা নির্বাচনী জালিয়াতি এবং নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন। তার দল আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে দেশে ফেরার পর আন্দোলন-প্রতিবাদ গড়ে তোলার কারণে নানা অন্যায়-অত্যাচারের শিকার হন।

Leave a Reply

Your email address will not be published.