প্রয়োজনে আরও ‘রাজনৈতিক বক্তব্য’ দিয়ে যাবো:প্রধান বিচারপতি

টিআইএন॥ বিচার বিভাগের স্বাধীনতা রক্ষার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, কেউ যদি মনে করে প্রধান বিচারপতির বক্তব্য রাজনৈতিক, তাহলে আমি বলব বিচার বিভাগের স্বার্থে প্রয়োজনের আরও রাজনৈতিক বক্তব্য দেব। গত ২৯ জুলাই শনিবার সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে সদ্য বিদায় নেওয়া বিচারপতি নাজমুন আরা সুলতানাকে দেওয়া আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রথম নারী বিচারপতিকে সম্মাননা দেয় মহিলা জজ অ্যাসোসিয়শন।
সেসময় প্রধানবিচারপতি সুপ্রিম কোর্টের ২০ তলা নতুন ভবন নির্মাণের উদ্যোগ পিছিয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করেন। সুপ্রিম কোর্টের মুল ভবনে নিজের চেয়ারেও পানি পড়ে এমন তথ্য জানিয়ে তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টের মূল ভবনে আমি যে চেয়ারে বসি, সেখানেও পানি পড়ে। আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের মূল রেকর্ড রুমও এই ভবনে। দ্রুত ২০তলা নতুন ভবনটি না করা হলে আমাদেরকে মাঠে বসেই বিচার কাজ পরিচালনা করতে হবে’।
বর্তমান ভবনটি আর মাত্র ৫/৬ বছর টিকতে পারে এমন আশঙ্কার কথা জানিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘২০তলা নতুন ভবনের প্রস্তাবটি একনেকেই ঘোরাঘুরি করছে। বর্তমান মূল ভবন ধসে গেলে মনে হয় আমাদেরকে মাঠে বসেই বিচার কাজ পরিচালনা করতে হবে’।
নাজমুন আরা সুলতানা দেশ এবং বিচার বিভাগের ইতিহাসের অংশ উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তার পথ ধরেই এখন দেশের বিচারকদের ২৪ শতাংশই নারী। অনুষ্ঠানে বিচারপতি নাজমুন আরা সুলতানা বলেন, আমি আমার বিচারিক জীবনে ন্যায়বিচার করে গেছি। কখনো ইচ্ছাকৃতভাবে কিংবা অবহেলায় ভুল বিচার করিনি।’
নারী বিচারকদের উদ্দেশে তিনি বলেন, ‘প্রিয় নারী বিচারকেরা মনে রাখবেন বিচারকের জীবন মানেই ন্যায় বিচারের দায়িত্ব কাঁধে নেয়া। আর এই দায়িত্ব পালন করা খুব কঠিন ও পরিশ্রমের।’ অনুষ্ঠানে উপস্থিত প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর প্রতি দৃষ্টি আকর্ষণ করে উচ্চ আদালতে নারী বিচারপতির সংখা বাড়ানোর আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.