তারা সঠিক ইতিহাস জানে না: প্রধানমন্ত্রী

নয়ন॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা বঙ্গবন্ধুর একক নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন তারা সঠিক ইতিহাস জানেন না। বঙ্গবন্ধুর ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গত বুধবার (১৬ আগস্ট) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আওয়ামী লীগ আয়োজিত স্মরণসভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন
শেখ হাসিনা বলেন, এই স্বাধীনতা সংগ্রামের জন্য পাকিস্তানের সেসময়কার প্রেসিডেন্ট ইয়াহিয়া খান সবসময় একজনকেই সবচেয়ে বেশি দোষারোপ করেছেন। বঙ্গবন্ধুকে দায়ী করেছেন। এখন যারা বঙ্গবন্ধুর নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন, তারা কি ইয়াহিয়ার ভাষণ শোনেননি? যারা বঙ্গবন্ধুর একক নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলছেন তারা আসলে ইতিহাস জানেন না।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা ছিল পূর্ব পরিকল্পিত। এটা বিরাট ষড়যন্ত্র ছিল। এই ষড়যন্ত্রে ছিল খুনি মোশতাক, আর তার দোসর ছিল জিয়া। মোশতাক ক্ষমতা দখল করেই জিয়াকে সেনাপ্রধান করে। এতেই বোঝা যায় তারা কতোটা ঘনিষ্ঠ ছিল।
প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার খুনিদের বারবার পুরস্কৃত করা হয়েছে, ব্যারিস্টার মঈনুল হোসেন তাদের নিয়ে দল গড়েছিলেন। জিয়া, এরশাদ ও বেগম জিয়াও তাদের ক্ষমতার সঙ্গী করেছিলো। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা করাই উদ্দেশ্য ছিলো না, অন্যতম উদ্দেশ্য ছিলো মুক্তিযুদ্ধের আদর্শ ও স্বাধীনতার চেতনাকে নষ্ট করা।
বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জিয়া জড়িত দাবি করে প্রধানমন্ত্রী বলেন, জিয়া যদি ১৫ আগস্ট হত্যাকান্ডে জড়িত না-ই থাকে, তবে কেন তদন্ডে আসতে চাওয়া ব্রিটিশ এমপিদের ভিসা দেয়া হয়নি?

Leave a Reply

Your email address will not be published.