শিশুদেরকে তথ্যপ্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ করতে হবে : মোস্তাফা জব্বার

টিআইএন॥ বেসিস সভাপতি জনাব মোস্তাফা জব্বার বলেছেন, আগামী দিনে শুধু কেরানি তৈরি করলে হবে না, জ্ঞানভিত্তিক জনশক্তি তৈরি করতে হবে। এজন্য আজকের শিশুদেরকে প্রোগ্রামিং শেখাতে হবে, তথ্যপ্রযুক্তির সাথে সম্পৃক্ত করতে হবে। তাদের হাতে ডিজিটাল ডিভাইস তুলে দিতে হবে। আর যাদেরকে এসব থেকে দূরে রাখা হবে তারা আগামীর সাথে তাল মিলিয়ে চলতে পারবে না। আজ আমার এই জন্মদিনে আমার বাকি জীবনটা শিশুদেরকে উৎসর্গ করেছি।
শনিবার (১২ আগস্ট ২০১৭) রাজধানীর ধানম-িস্থ ড্যাফোডিল টাওয়ারে মাই ই-কিডস ক্যাম্প ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জনাব মোস্তাফা জব্বার বলেন, শিশুরা হচ্ছে ফুলের কুঁিড়র মতো। এদের পরিপূর্ন দায়িত্বশীলতার সাথে লালনের মাধ্যমে উপযুক্ত পরিবেশে বিকশিত করে তুলতে পারলেই তারা সৌরভ ছড়াতে সক্ষম হবে। আর আমাদের অভিভাবকদের দায়িত্ব হচ্ছে সেই উপযুক্ত পরিবেশের নিশ্চয়তা প্রদান করা। ডিজিটাল যুগের সাথে তালমিলিয়ে চলতে তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ আগামী প্রজন্ম গড়ে তুলতে এই শিশুদের বিকল্প নেই।
তিনি আরও বলেন, শিশু কিশোরদের তথ্যপ্রযুক্তি জ্ঞানকে বিকশিত করতে জাতীয় পর্যায়ে তেমন কোন গুরুত্ব দেয়া হচ্ছে না। আমাদের শিশুদের প্রোগ্রামার হতে উৎসাহিত করতে এ বছর থেকে বেসিসের উদ্যোগে জাতীয় শিশু প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হবে। সেখানে শিশু শিক্ষার্থী ও শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল পরিবার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব মোঃ সবুর খান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইএমকে সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এম কে আরেফ।
ড্যাফোডিল পরিবার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব মোঃ সবুর খান আগামীতেও শিশুদের জন্য কাজ করার অঙ্গীকার করেন।
মাই ই-কিডস ক্যাম্প ২০১৭ এর আহ্বায়ক রাহিমা কে মির্জা রোজমেরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের ডীন অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী, পরিচালক স্টুডেন্ট অ্যাফেয়ার্স সৈয়দ মিজানুর রহমান রাজু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের উপদেষ্টা ড. মাহমুদুল হাসান ও ছাত্র প্রতিনিধি হিসেবে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার নবম শ্রেণির শিক্ষার্থী আকিব খান।
দিনব্যাপী আয়োজিত ক্যাম্পে ছিল আইটি মেলা, ইন্টারনেট জোন, গেমস কর্ণার, প্রকল্প প্রদর্শনী, মাইন্ড ম্যাপিংসহ আইসিটি কুইজ প্রতিযোগিতা, লোগো প্রোগ্রামিং প্রতিযোগিতা, কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা, কিডস এন্টারপ্রেওনার সমাবেশ ইত্যাদি। ১ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published.