নিরাময় যোগ্য বিরল রোগে আক্রান্ত মেয়র আনিস

চপল লন্ডন থেকে ॥ লন্ডনে চিকিৎসাধীন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের অবস্থা অপরিবর্তিত রয়েছে। এখনও তাকে হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, মস্তিষ্কের বিরল রোগ সেরিব্রাল ভাসকিউলাইটিসে আক্রান্ত হয়েছেন মেয়র। তার অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ ঠিকমতো কাজ করছে। চিকিৎসকরা জানিয়েছেন, তার অসুখ নিরাময়যোগ্য, তবে সুস্থ হতে কিছুটা সময় লাগবে।

মঙ্গলবার লন্ডনে বাংলাদেশ হাইকমিশনার নাজমুল কাওনাইন হাসপাতালে যান আনিসুল হককে দেখতে। টেলিফোনে হাইকমিশনারের সঙ্গে যোগাযোগ করা হলে মেয়রের বর্তমান অবস্থা সম্পর্কে কোন তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি। মস্তিষ্কের রক্তনালীর প্রদাহজনিত অসুস্থতায় গত ১৩ আগস্ট মেয়র আনিসুল হককে লন্ডনের একটি হাসপাতালে ভর্তি করা হয়।

মেয়রের পারিবারিক সূত্র জানায়, আনিসুল হক কী ধরনের সেরিব্রাল ভাসকিউলাইটিসে ভুগছেন, তা নির্ণয়ে চিকিৎসকরা আরও পরীক্ষা-নিরীক্ষা করতে চান- যাতে তার স্ট্রোকের সম্ভাব্য সর্বোত্তম চিকিৎসা নিশ্চিত করা যায়। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল থাকলেও তিনি নাজুক পরিস্থিতিতে রয়েছেন। ইতোমধ্যে এই রোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আধুনিক চিকিৎসা পদ্ধতি তার ওপর প্রয়োগ করা হয়েছে।

এর মধ্যে আনিসুল হকের সুস্থতা কামনা করে বিবৃতি দিচ্ছেন তার পরিবারের সদস্যরা। ক’দিন আগে বাবাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক আবেগঘন পোস্ট দিয়েছেন মেয়রের ছেলে নাভিদুল হক। ওই পোস্টে তিনি বলেন, আমার বাবা মস্তিষ্কের বিরল রোগ সেরিব্রাল ভাসকিউলাইটিসে আক্রান্ত। দু’মাসের মতো অবসাদ, মাথা ব্যথায় ভুগে ও রোগ নির্ণয়ে ঢাকার চিকিৎসকদের ব্যর্থতার পর এ রোগের সম্ভাব্য সর্বোত্তম চিকিৎসা পাওয়ার আশায় তাকে লন্ডনের ওই হাসপাতালে ভর্তি করা হয়।

মেয়রের পুত্র নাভিদুল হক, মানুষকে বসবাসযোগ্য পরিচ্ছন্ন নগরী উপহার দিতে প্রতিনিয়ত সংগ্রাম এবং অতিরিক্ত পরিশ্রম আনিসুল হকের স্বাস্থ্যহানির সঙ্গে সরাসরি সম্পৃক্ত বলে অভিযোগ করেছেন। পুরো বাংলাদেশ এবং প্রবাসী বাংলাদেশীরা তাদের প্রিয় ব্যক্তিত্ব আনিসুল হককে নিয়ে গভীর উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। মেয়রের স্ত্রী বানা হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মেয়রের দ্রুত সুস্থতার জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেন।

এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের রোগমুক্তি কামনায় লন্ডনের বিভিন্ন সংগঠন এবং ব্যক্তিগত উদ্যোগে দোয়া, কোরান খতম এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারে আনিসুল হকের ভক্ত এবং গুণগ্রাহী, শুভাকাক্সক্ষীদের পক্ষ থেকেও দোয়া প্রার্থনা করা হয়েছে।

উল্লেখ্য, আনিসুল হকের জন্ম ২৭ অক্টোবর ১৯৫২ সালে। একজন বাংলাদেশী উদ্যোক্তা, রাজনীতিক এবং টেলিভিশন উপস্থাপক হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। এছাড়াও বিজিএমই’র সভাপতি এরপর এফবিসিসিআইর সভাপতি এবং সার্ক চেম্বারের সভাপতির দায়িত্ব ও পালন করেছেন আনিসুল হক।

Leave a Reply

Your email address will not be published.