ডিজিটাল কমার্সের আইন হবে

তৌহিদ টিপু॥ বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমদ ঘোষণা করেছেন যে, তার সরকার সহসাই ডিজিটাল কমার্স বিষয়ক নীতিমালা অনুমোদন দেবে এবং এই বিষয়ক আইন প্রণয়ন করবেন। তিনি বাণিজ্যের ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে সরকারের সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
গত ১৯ সেপ্টেম্বর ২০১৭ ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউশনে আয়োজিত গ্রেট অনলাইন শপিং ফেস্ট ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য পেশকালে তিনি একথা বলেন। জনাব আলী নেয়ামত এর সভাপতিত্ত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বেসিস সভাপতি জনাব মোস্তাফা জব্বার, টেলিকম বিভাগের সচিব জনাব শ্যামসুন্দর শিকদার, র‌্যাবের মহাপরিচালক জনাব বেনজির আহমদ, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি জনাব আব্দুল মাতলুব আহমদসহ আরও অনেকে বক্তব্য রাখেন।
বেসিস সভাপতি তার ভাষণে ৯৭ সালে তোফায়েল আহমদ কর্তৃক জেআরসি কমিটি গঠন, সুপারিশ গ্রহণ ও সেগুলো বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের জন্য বাণিজ্যমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি চলতি অর্থ বছর থেকে তথ্যপ্রযুক্তি রপ্তানীতে শতকরা ১০ ভাগ নগদ সহায়তা দেবার জন্য বাণিজ্য মন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বেসিস সভাপতি বলেন, আজকে আমরা ডিজিটাল কমার্স নামক আলাদা কিছুর কথা বলি। কিন্তু এক সময়ে বাণিজ্য মানেই হবে ডিজিটাল বাণিজ্য। তিনি ডিজিটাল বাণিজ্য বিষয়ক নীতিমালা ও আইন প্রণয়নের দাবি জানান। একই সাথে তিনি সারাদেশে ইন্টারনেটের বিস্তৃতি ঘটানোর আহবান জানান এবং ইন্টারনেটকে গ্রাহক পর্যায়ে আরও সাশ্রয়ী করার আহ্বান জানান।
অনুষ্ঠানে র‌্যাব মহাপরিচালক বেনজির আহমদও ডিজিটাল কমার্স বিষয়ক আইন প্রণয়নের আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published.