সফটওয়্যার মুক্ত দিবস

তাজুল ইসলাম॥ পালিত হয়ে গেল সফটওয়্যার মুক্ত দিবস। প্রতিবছর সেপ্টেম্বরের তৃতীয় শনিবার বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় এ দিবস। ২০০৪ সালে ‘সফটওয়্যার ফ্রিডম ইন্টারন্যাশনাল’ নামের একটি প্রতিষ্ঠান সর্বপ্রথম দিবসটি পালনের উদ্যোগ নেয়। দিবসটি শুরু হয় ম্যাট ওকুয়েস্ট নামের একজন গ্রোগ্রামার বিনা মূল্যে সফটওয়্যার বিতরণের জন্য একটি আন্তর্জাতিক দিন ঘোষণার প্রস্তাবের মধ্য দিয়ে।
সে সময়ে ‘দি ওপেন ডিস্ক’ নামের একটি প্রকল্প শুরু করা হয়েছিল, যার মাধ্যমে মাইক্রোসফট উইন্ডোজে ব্যবহার-উপযোগী মুক্ত বা বিনা মূল্যে সফটওয়্যারগুলো একত্রে বিতরণ করা হয়। পরে ম্যাটের প্রস্তাবের ওপর ভিত্তি করে ‘সফটওয়্যার ফ্রিডম ডে’ নামের এ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০৪ সাল থেকে প্রতিবছর নিয়মিত দিবসটি পালন করা হচ্ছে।
বাংলাদেশে ২০০৬ সাল থেকে নিয়মিতভাবে সফটওয়্যার মুক্ত দিবস পালন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। এবারের এ দিবস উপলক্ষে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, সফটওয়্যার ইচ্ছামতো ব্যবহারই যেমন স্বাধীনতা তেমনি সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে স্বাধীনতা। সফটওয়্যার কীভাবে কাজ করে সেটি জানার স্বাধীনতা যেমন সবার রয়েছে, তেমনি এটিকে পরিবর্তন করে নিজের মতো ব্যবহার করার, ভালো লাগা সফটওয়্যার অন্যকে দেওয়ার স্বাধীনতাও থাকার প্রয়োজন রয়েছে। এ জন্যই মুক্ত সফটওয়্যার আন্দোলনের গুরুত্ব ও অবদান তুলে ধরতে আমরা দিবসটি পালন করি।
সফটওয়্যার মুক্ত দিবসের বিস্তারিত জানা যাবে www.softwarefreedomday.org   ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.