ঢাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক: বিএনপি

আখের॥ ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় গৃহকর বা হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ উল্লেখ করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি। গত সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “গণমাধ্যমে খবর বেরিয়েছে রাজধানীর বাসিন্দাদের বাড়ির হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করেছে ঢাকার দুই সিটি করপোরেশন। ক্ষেত্র বিশেষে ট্যাক্স বাড়ানোর হার তিন থেকে দশগুণ পর্যন্ত বাড়ানো হয়েছে। এই বৃদ্ধি অস্বাভাবিক ও অযৌক্তিক। অবিলম্বে এই সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানাচ্ছি।” নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।
সম্প্রতি দুই সিটি করপোরেশন হোল্ডি ট্যাক্স পুনর্মূল্যায়নের কাজ করেছে বলে গণমাধ্যমের খবর। এর ফলে অনেক বাড়ির মালিককে হোল্ডিং ট্যাক্স বাবদ কয়েকগুণ বেশি অর্থ গুনতে হচ্ছে।  রিজভী বলেন, “একদিকে মানুষ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে হিমশিম খাচ্ছেন, অন্যদিকে বিনা মেঘে বজ্রপাতের মতো ঢাকাবাসীর ওপর হোল্ডি ট্যাক্স বৃদ্ধির সিদ্ধান্ত তাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে বলে আমরা মনে করি। “হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির ফলে ঘর ভাড়া বৃদ্ধিসহ মানুষের জীবনযাপনের ওপর বিরূপ প্রভাব পড়বে। সৃষ্টি হবে বিশৃঙ্খলা।”
রেলের ভাড়া এবং রেশনে চাল ও গমের মূল্য বৃদ্ধির নিন্দাও জানান তিনি। রিজভীর অভিযোগ, “বর্তমান সরকার গণবিরোধী ও ভোটারবিহীন সরকার বলেই জনস্বার্থ সম্পর্কিত বিষয়গুলোর ওপরই করারোপ করছে। লুটপাটকে আরো তীব্র মাত্রায় অব্যাহত রাখার জন্য জনগণের ওপর মাত্রাতিরিক্ত কর বসাতে মরিয়া হয়ে উঠেছে। আমরা মনে করি, সরকার লোক দেখানো ঢাউস বাজেট দিয়ে এখন বিশাল ঘাটতি মেটাতে জনগণের ঘাড় মটকাতে ব্যস্ত হয়ে পড়েছে।” সরকার আবারো বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা করছে বলেও অভিযোগ করেন

Leave a Reply

Your email address will not be published.