পাকিস্তান দূতাবাসে বেগম জিয়ার ৩ ঘণ্টা

চপল, লন্ডন প্রতিনিধি॥ লন্ডনে পাকিস্তান দূতাবাসে আয়োজিত ‘ডিফেন্স ডে’ রিসিপশনে গিয়েছিলেন বেগম খালেদা জিয়া। সেখানে মূল অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও তিনি পাকিস্তান গোয়েন্দা সংস্থা কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। তিনঘণ্টা অবস্থানের পর তিনি পাকিস্তান দূতাবাসের একটি গাড়িতে তাঁর ছেলের বাসায় ফিরে যান। বেগম জিয়া বাংলাদেশে সরকার উৎখাতে পাকিস্তানের সমর্থন চেয়েছেন বলে, দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।
প্রতিবছর ৬ সেপ্টেম্বর পাকিস্তান ডিফেন্স ডে পালিত হয়। কিন্তু এ বছর লন্ডনে পাকিস্তান হাইকমিশন ২১ সেপ্টেম্বর ডিফেন্স ডে রিসিপশন করে। দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গ্রীষ্মের ছুটি শেষ করে, অধিকাংশ আমন্ত্রিত অতিথিরা যেন অংশ নিতে পারেন সেজন্যই আয়োজন পিছিয়ে দেওয়া হয়েছে।
যুক্তরাজ্যে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ ইবনে আব্বাস ব্যক্তিগতভাবে বেগম জিয়া, তাঁর ছেলে ও পরিবারের অন্য সদস্যদের এই রিসিপশনে আমন্ত্রণ জানান। অনুষ্ঠানের আনুষ্ঠানিকতার পর বেগম জিয়া, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর রাজা রবনওয়াজ এবং কর্নেল নাদিম ইকবাল খানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। এরা দুজনই পাকিস্তানের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা আইএসআই (ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স) এর প্রভাবশালী সদস্য। একটি সূত্র জানিয়েছে, বৈঠক থেকেই বেগম জিয়া পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর প্রধান (মহাপরিচালক) লে. জেনারেল নাভিদ মুখতার এর সঙ্গে টেলিফোনে কথা বলেন। এই আলাপে, বেগম জিয়া বর্তমান সরকার উৎখাতে পাকিস্তানের সহযোগিতা চান বলে জানা গেছে। তিনি লে. জেনারেলর নাভিদকে অনুরোধ করেন, ‘পাকিস্তান যেন অভিভাবক হিসেবে বাংলাদেশের পরিস্থিতির দিকে ভালোভাবে নজর দেন।’ এছাড়া দূতাবাসের দুই কর্মকর্তা বেগম জিয়াকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে বলে জানা গেছে। এসব তথ্যের মধ্যে আছে, বিএনপির কারা কারা গোপনে সরকারের কাছে তথ্য পাচার করে। সরকারের নির্বাচনের সম্ভাব্য কৌশল এবং বাংলাদেশ নিয়ে ভারতের অবস্থান। তবে বেগম জিয়া বৈঠকে খুবই অস্থির ছিলেন বলে জানা গেছে। তিনি বার বার এই সরকারকে হটানোর কথা বলেন। এই সরকার বিশেষ করে ‘শেখ হাসিনা’ থাকলে কোনো কিছুই সম্ভব না বলে বেগম জিয়া মত দেন। দুই কর্মকর্তাই বেগম জিয়াকে আশ্বস্ত করেন যে, পাকিস্তান বিশেষ করে আইএসআই বাংলাদেশে তাঁদের কার্যক্রম বাড়িয়েছে। শিগগিরই ‘দৃশ্যমান’ অগ্রগতি দেখা যাবে বলে জানা গেছে।
১৯৬৫ সাল থেকে পাকিস্তান ডিফেন্স ডে পালন করে আসছে। এবারে যুক্তরাজ্য দূতাবাস ডিফেন্স ডে অনুষ্ঠানে তারেক জিয়াকে আমন্ত্রণ জানানো হলেও, নিরাপত্তা নজরদারিতে থাকায় তারেক যাননি।

Leave a Reply

Your email address will not be published.