চাকরি প্রত্যাশীদের ভিড়ে সরগরম শেখ হাসিনা সফটওয়্যার পার্ক

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিসলর এর সৌজন্যে॥  হাসান রহমান মাত্রই লেখাপড়া শেষ করেছেন একটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে। মধ্যবিত্ত পরিবারের বড় সন্তানন হওয়ায় পরিবারের কিছুটা চাপও রয়েছে তার উপর। টিউশনি করে আপাততো সংসার চালাচ্ছেন তিনি। কিন্তু একটা চাকরি প্রয়োজন তার। তাই তিনি এসেছেন যশোরে, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের চাকরি মেলায়।
শুধু হাসান নয়ন, তার মত হাজারো চাকরি প্রত্যাশীদের ভিড় শুরু হয়েছে চাকরি মেলায়টি। উদ্বোধনের পর থেকেই আগ্রহীরা তাদের বায়োডাটা নিয়ে হাজির হচ্ছেন বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে। হাসান জানান, মেলায় এসে অনেক প্রতিষ্ঠান সম্পর্কে জানতে পেরেছি। যা আগে জানতাম না। কয়েকটি প্রতিষ্ঠানে সিভি জমা দিয়েছি। আশা করছি চাকরি পাব।
মেলায় ৩১টি প্রতিষ্ঠান তাদের জনবল নিয়োগের জন্য স্টল সাজিয়ে বসেছে। এছাড়া আয়োাজনে বর্তমান ও আগামী দিনে তথ্যপ্রযুক্তির কর্মবাজার সম্পর্কে একাধিক সেমিনার এবং চাকরি প্রার্থীদের জীবনবৃত্তান্ত তৈরি ও সাক্ষাৎকারের প্রস্তুুতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।
যশোর বিএল কলেজের ছাত্র ইব্রাহীম হোসেন বলেন, আমি বিবিএতে পড়াশোনা শেষ করেছি। অনলাইনের মাধ্যমে জানতে পারি চাকুরি মেলা হচ্ছে। তাই সিভি নিয়ে চলে আসলাম।
ডিপ্লোমা পড়–য়া শিক্ষার্থী সেজান মাহবুব জানান, আইটি সাপোর্ট পদের জন্য তিনি চাকরির আবেদন করতে এসেছেন।
ওয়ালটনের কম্পিউটার বিভাগের প্রজেক্ট ম্যানেজার আবুল হাসনাত বলেন, এই মেলায় বেশ সাড়া পাওয়া যাচ্ছে। অনেক তরুণ চাকরির জন্য তাদের সিভি দিচ্ছেন। সেখান থেকে যোগ্য লোকবলকে চাকরি দেয়া হবে।
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরামর্শক মুনির হাসান বলেন, জব ফেয়ার এর অর্থ এই নয় যে এর মাধ্যমে সবার চাকরি হয়ে যাবে। কিন্তু এর মাধ্যমে একটি প্রক্রিয়া শুরু হবে। আমাদের তরুণরা জানতে পারবে আইসিটি সেক্টরে বিশ্ব এখন কোন পথে যাচ্ছে।
সকাল সাড়ে নয়টায় চাকরি মেলাটির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে অগ্নি সিস্টেমস লিমিটেড, দোহাটেক নিউ মিডিয়া, অগমেডিক্স বাংলাদেশ লিমিটেড, এমসিসি, অন এয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড, কাজি আইটি সেন্টার, ফিফোটেক, ই-জেনারেশন লিমিটেড, বাক্য, ডিজিকন টেকনোলজিস, ওয়ালটন কম্পিউটার্স, ব্রিলিয়ান্ট আইডিয়াস লিমিটেড, যশোর আইটি, প্রিনিয়র ল্যাব, এনআরবি জবস, ওয়াটার স্পীড, উৎসব টেকনোলজিস লিমিটেড, সাজ টেলিকম, স্পেকট্রাম ইঞ্জিনিয়ার্স কনসোর্টিয়াম লিমিটেড, স্টেলার ডিজিটাল লিমিটেড, এম্বার আইটি লিমিটেড প্রভৃতি।

Leave a Reply

Your email address will not be published.