আগামীতে কাগজের বদলে থাকবে শুধুমাত্র অনলাইন গণমাধ্যম : মোস্তাফা জব্বার

টিআইএন॥ বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি জনাব মোস্তাফা জব্বার বলেছেন, এমন একদিন আসবে যেদিন পৃথিবীতে কোনো কাগজ থাকবে না। থাকবে শুধু অনলাইন গণমাধ্যম। ইতোমধ্যে দেশের পত্রিকা ও টেলিভিশনগুলো নিজেদের অনলাইন সংস্করণ খুলেছে। অনলাইন মিডিয়া এমন একটি মাধ্যম যেখান থেকে মুহূর্তের মধ্যে ঘটনা স¤পর্কে জানতে পারা যাচ্ছে। তাই গুরুত্বপূর্ণ এই গণমাধ্যমের নীতিমালার প্রয়োজন। এই নীতিমালা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়া অনলাইন গণমাধ্যমের নিরাপত্তা সহায়ক ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের খসড়াও শেষ। আইসিটি মন্ত্রণালয় থেকে এটি আইন মন্ত্রণালয়ে গেছে। সেটিও দ্রুত প্রণয়ন করা হবে বলে আশা করছি।

nest is only online news no print jobbar
তিনি গত শনিবার (৭ অক্টোবর ২০১৭) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশন (বোমা) এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে এসব কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, অনলাইন গণমাধ্যম এখন ব্যাপক জনপ্রিয়। আমি নিজেই আধা ঘণ্টা পর পর মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ধরনের নিউজ দেখে সার্বিক পরিস্থিতির খোঁজখবর নেই। তবে অনলাইনগুলোকে অবশ্যই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে এবং তাদের পেশাদার সাংবাদিক হতে হবে। অন্যান্য গণমাধ্যমের মতো অনলাইন গণমাধ্যমেরও নিবন্ধন করা জরুরী। এটি নিয়ে নিরলসভাবে কাজ করা হচ্ছে।
অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা জনাব ইকবাল সোবহান চৌধুরী। তিনি বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যখন ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেয়, তখন তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। এরপর ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ডিজিটাল বাংলাদেশ কী তা বাস্তবে প্রমাণ করেছেন শেখ হাসিনা।
তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের অগ্রদূত হিসেবে কাজ করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ডিজিটাল বাংলাদেশকে সামনে এগিয়ে নিতে অনলাইন গণমাধ্যমের বিকাশ অনেক গুরুত্বপূর্ণ। অনলাইন গণমাধ্যমের জন্য সরকারের পক্ষ থেকে উদার গণমাধ্যম নীতি গ্রহণ করা হয়েছে এবং তা গণমাধ্যম বিকাশে কাজ করছে।
অনুষ্ঠানে বোমার পক্ষ থেকে ৫ জন সাংবাদিককে সম্মাননা দেয়া হয়। অনলাইন গণমাধ্যমে অনন্য ভূমিকা রাখায় বোমা অ্যাওয়ার্ড পেয়েছেন সাংবাদিকতায় দীর্ঘ ৬০ বছর অবদান রাখায় আজীবন সম্মাননা পান জনাব আবেদ খান, অনলাইন গণমাধ্যমে অনন্য ভূমিকা রাখায় আমাদের সময় ডটকম-এর স¤পাদক জনাব নাসিমা খান মন্টিকে সম্মাননা জানানো হয়, স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এনটিভির অনলাইন ভার্সন হিসেবে এনটিভি অনলাইনকে সম্মাননা দেওয়া হয় এনটিভি অনলাইনের হেড অব নিউজ জনাব খন্দকার ফখরুদ্দিন আহমেদ জুয়েল, সফল অনলাইন নিউজ পেপার (ইংরেজি দৈনিক) হিসেবে ডেইলি অবজারভারকেও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। সম্মাননা পুরস্কার গ্রহণ করেন ডেইলি অবজারভারের স¤পাদক, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা জনাব ইকবাল সোবহান চৌধুরী। অনুষ্ঠানে সফল রিপোর্টার হিসেবে বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার জনাব মোরসালিন নোমানীকে বিশেষ সম্মাননা পুরস্কার দেওয়া হয়।
বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব জয়ন্ত আচায্যের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব জনাব ওমর ফারুক, ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের ভাইস চেয়ারম্যান জনাব আরিফ মোতাহার, ফোকাস বাংলা নিউজ এজেন্সির চেয়ারম্যান জনাব মোহাম্মদ কামাল হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের সাধারণ স¤পাদক জনাব এ কে এম শরিফুল ইসলাম খান।

Leave a Reply

Your email address will not be published.