বিশ্বব্যাংক বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার দিচ্ছে

টিআইএন॥ বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। রফতানি প্রতিযোগিতায় সক্ষমতা বাড়িয়ে কর্মসংস্থান সৃষ্টিতে এই ঋণ সহায়তা দেয়া হচ্ছে। এর মাধ্যমে পোশাক খাতের বাইরে ৪ টি সম্ভাবনাময় রপ্তানি খাতের অবকাঠামো ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানো হবে।

world bank money to bd
গত রোববার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে ৫ বছর মেয়াদী এই ঋণ চুক্তি হয়। এর আগে চলতি বছরের জুলাই মাসে স্বাস্থ্য খাত ও সরকারি কেনাকাটায় দু’টি আলাদা প্রকল্পে বাংলাদেশকে ৫৭০ মিলিয়ন ডলার ঋণ সহায়তার অনুমোদন দেয় বিশ্বব্যাংক। চলতি বছরের ২৯ জুলাই ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেওয়া হয়।
চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিও ফান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কর্মসংস্থান সৃষ্টি বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বব্যাংক বাংলাদেশের সাথে ধারাবাহিকভাবে কাজ করে যাবে।
এছাড়া গত সেপ্টেম্বরে রোহিঙ্গা সংকট মোকাবেলায় কোন প্রকল্প নিলে বাংলাদেশকে ৪০ কোটি ডলার বা ৩২শ’ কোটি টাকা দিতে প্রস্তুত থাকার কথা জানান সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান।  এ সহায়তা ঋণ নাকি অনুদান হিসেবে দেওয়া হবে জানতে চাইলে তখন তিনি বলেন, ‘এটা নির্ভর করে শরণার্থীদের নিয়ে বাংলাদেশ প্রস্তাবনার ওপর। প্রস্তাবনা দেখে মোট সহায়তার অর্ধেক অনুদান ও অর্ধেক ঋণ হতে পারে, আবার পুরোটাও অনুদান হতে পারে।’

Leave a Reply

Your email address will not be published.