সৌদি প্রবাসী শ্রমিকদের কর ৪০০ থেকে বাড়িয়ে ৮০০ রিয়াল

গোলাম নবী, সৌদি থেকে॥ সৌদি প্রবাসী শ্রমিকদের কর নিয়ে ঘোষণা : ৪০০ রিয়ালের পর এবার ৮০০ রিয়াল॥ ২০১৮ এর জানুয়ারি হতে প্রত্যেক শ্রমিকের বিপরীতে ধার্যকৃত মাসে ৪০০ রিয়াল ফি মওকুফ হবেনা বলে সৌদি অর্থ মন্ত্রণালয় আজ এক বিবৃতির মাধ্যমে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে।

tax raised s worker
এর ফলে যে সমস্ত কোম্পানি ও মুয়াসসাসায় সৌদি নাগরিকের চেয়ে বিদেশি শ্রমিক বেশি রয়েছে তাদেরকে প্রতি শ্রমিকের বিপরীতে ২০১৮ এর জানুয়ারি হতে মাসিক ৪০০ রিয়াল ও ২০১৯ এর জানিয়ারি হতে ৬০০ রিয়াল এবং ২০২০ এর জানুয়ারি হতে ৮০০ রিয়াল করে ফি দিতে হবে। তথ্যটি জানিয়েছেন সৌদি দূতাবাস কর্মকর্তা মামুনুর রশীদ।
তথাকথিত ফ্রি ভিসাধারীদের নিজেদেরকেই এই ফি পরিশোধ করতে হবে। আমেল মানিজলি ও সায়েক খাস (গৃহকর্মী ও ব্যাক্তিগত ড্রাইভার) এর জন্য এই ফি প্রযোজ্য নয়।
এর আগে প্রতি মাসে ৩০০/৪০০ রিয়াল ফি বাড়ছে- এমন খবরকে অনেকে গুজব বলে মন্তব্য করেছিলেন। তখন লেবার মিনিস্ট্রি এটিকে গুজব বলে উড়িয়ে দিয়েছে । যদিও অনেক ‘এক্সপেট্রিয়ট পেইজ বা নিউজ এজেন্সি’ মিনিস্ট্রির বরাতে এরকম খবর প্রকাশ করে আসছিল ।
এমনকি ২০১৮ থেকে পরবর্তী বছরগুলোতে ক্রমশ ফি বৃদ্ধির তালিকা পর্যন্ত প্রকাশিত হয়েছিল । যদিও তখন সংশ্লিষ্ট মিনিস্ট্রি-ই এসব খবরকে অসত্য বলে উড়িয়ে দিয়েছিলো । সৌদি গেজেট সূত্রে, মিনিস্ট্রির ভাষ্যমতে জানা যায়, কখনও এরকম আইন করা হলে, তা মিনিষ্ট্রি থেকে অফিসিয়ালী জানিয়ে দেয়া হবে ।
অবশেষে গুজব ই সত্যি হলো। কর দিতেই হবে প্রবাসী শ্রমিকদের। মূলত ২০১৭ সাল থেকে সৌদি আরবে কর্মরত প্রবাসীদের উপর দুই ধরণের ফি আরোপ করে সৌদি সরকার। ২০২০ সাল নাগাদ শ্রমিক প্রতি এই ফি গিয়ে দাঁড়াবে ৮০০ সৌদি রিয়াল পর্যন্ত।
যেসব কোম্পানীতে বিদেশী শ্রমিকের সংখ্যা সৌদি নাগরিক বা মধ্যপ্রাচ্যের দেশগুলোর শ্রমিকের সংখ্যার চেয়ে বেশি নয়, তারাও এই ফি থেকে মুক্ত হবে না। কিন্তু অন্য কোম্পানীর চেয়ে তুলনামূলক কম ফি দিতে হবে। ২০১৭ সাল থেকে সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমিকের সাথে বসবাসরত তার পরিবারের সদস্য বা তার উপর নির্ভরডশীলদের ক্ষেত্রেও ফি দিতে হবে। ২০১৭ সালের জুলাই মাস থেকে এটা কার্যকর হবে। বর্তমানে সৌদি নাগরিক বা বিদেশী শ্রমিক কাউকেই ট্যাক্স দিতে হয় না। সৌদি সরকার বলছে, ট্যাক্সের সিদ্ধান্ত আগের মতোই থাকবে।

Leave a Reply

Your email address will not be published.