তৃনমূল পর্যায়ে দক্ষ নেতাকর্মী তৈরিতে আওয়ামী লীগের কর্মশালা

টিআইএন॥ সামাজিক যোগাযোগ মাধ্যমে চলতে থাকা বিভিন্ন মিথ্যাচার ও সরকার বিরোধী কার্যক্রম মোকাবিলায় বাংলাদেশ আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ে দক্ষ নেতাকর্মী তৈরির লক্ষ্যকে সামনে নিয়ে কেরানীগঞ্জে ওয়ার্কশপের আয়োজন করা হয়।awamiluge workshop
সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর কারিগরি সহায়তায় আয়োজিত বাংলাদেশ আওয়ামী লীগের এই ওয়ার্কশপে উপস্থিত ছিলেন স্থানীয় নেতাকর্মীরা। কর্মশালায় উপস্থিত ঢাকা বিভাগ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সেক্রেটারি মুজাহিদুল ইসলাম মামুন বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বানচাল এবং বিভিন্ন ষড়যন্ত্রমূলকজ কর্মকান্ডসহ সরকারকে বিপদে ফেলতে একটি মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচার চালিয়ে যাচ্ছে। মিথ্যা তথ্য উপস্থাপন করে সাম্প্রদায়িক শান্তি-শৃঙ্খলা নষ্ট করার চেষ্টা করছে তারা। এই পরিস্থিতি মোকাবিলায় তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে আরো দক্ষ হতে হবে। সেই সঙ্গে আরো দক্ষতার সঙ্গে এই সমস্যা মোকাবেলার প্রয়োজনীয় উপকরণ তাদের কাছে থাকতে হবে।
সিআরআই-এর সিনিয়র অ্যানালিস্ট এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সাব কমিটির সদস্য ব্যারিস্টার শাহ আলী বলেন, সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম সম্পর্কে জনগণকে অবিহিত করার লক্ষ্যে ‘ওয়ার্কশপ অন পাবলিসিটি স্ট্রাটেজি অ্যান্ড পার্টি অ্যাক্টিভিটিস’ করা হচ্ছে, এই কার্যক্রম পরবর্তীতেও চলবে। ফেসবুকে ভুয়া পেজ বন্ধ করার উপায়, ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট সঠিকভাবে ব্যবহার, সংবিধানের প্রয়োজন মূল্যায়ন, কিভাবে অ্যাকাউন্ট ভেরিফাই করা সম্ভব এবং সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পর্কে নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে জনগণকে জানানোর উপায় এই ওয়ার্কশপে নেতাকর্মীদের শেখানো হবে।
তিনি আরো বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন বিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনার বিপক্ষে কাজ করে যাওয়া শক্তির বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়তে হলে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ে এই বিষয়ে দক্ষ নেতা-কর্মী তৈরি করতে হবে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা অনুসারে এভাবে আওয়ামী লীগে প্রান্তিক পর্যায়ে ও অন্যান্য অঙ্গ সংগঠনগুলোতে ওয়ার্কশপ পরিচালনা করা হবে বলে জানিয়েছেন সিআরআই-এর সহকারী সমন্বয়ক এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সাব কমিটির অপর সদস্য ইঞ্জিনিয়ার তন্ময় আহমেদ। তিনি আরো জানান, দলের সকল নেতাকর্মীকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিজ নিজ এলাকায় সরকারের উদ্যোগগুলোর সঙ্গে সাধারণ মানুষকে পরিচিত করে তুলতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী ও তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা অনুসারে এবং সিআরআই-এর কারিগরি সহযোগিতার মাধ্যমে এই ওয়ার্কশপের কার্যক্রম পরিচালিত হচ্ছে।
চলতি বছরের মে মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেষ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় সরকারের বিভিন্ন অবদান সম্পর্কে প্রচারণা চালানোর জন্য বলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিজ নিজ এলাকায় সরকারের বিভিন্ন অর্জন এবং চলতি বিভিন্ন কার্যক্রম সম্পর্কে প্রচারের কথা বলেন তিনি। সরকারের বিরুদ্ধে চলা অপপ্রচার রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংসদ সদস্যদের ভূমিকা প্রসঙ্গে চলা এক ওয়ার্কশপে এ কথাগুলো বলেন প্রধানমন্ত্রী আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

Leave a Reply

Your email address will not be published.