সহকারী শিক্ষকদের বেতন স্কেল পুননির্ধারণের সুপারিশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের

তাজুল ইসলাম॥ প্রধান শিক্ষকের নিচের গ্রেডে সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণের সুপারিশ পাঠানো হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। একই সাথে প্রধান শিক্ষকদের পদ মর্যাদা দ্বিতীয় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা হিসেবে ঘোষণা দেয়ার ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।education for everyone
সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণের বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয়ে গতকাল একটি বৈঠক হয়েছে বলে জানা গেছে। তবে তাৎক্ষণিক কোনো ঘোষণা বা সিদ্ধান্ত জানানো হয়নি বলে সংশ্লিষ্টরা নয়া দিগন্তকে জানান। সূত্র জানায়, জাতীয় বেতন স্কেল ঘোষণার পর বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চূড়ান্ত প্রতিবেদনে সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণের বিষয়টি স্থান পাবে এবং সেখানে এটি পুননির্ধারণ করে ঘোষণা করা হবে। গত মাসে অর্থমন্ত্রীর সাথে সহকারী শিক্ষকদের পাঁচটি মূল সংগঠনের সমন্বয়ে গঠিত জোট বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্যজোটের নেতাদের অনুষ্ঠিত বৈঠকেও একই দাবি তুলে ধরা হয়েছিল। এ ব্যাপারে শিক্ষক নেতারা জানান, বেতনবৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির রিপোর্ট প্রকাশের পর সহকারী শিক্ষকেরা তাদের করণীয় ঘোষণা করবেন।
সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণের বিষয়ে মন্ত্রণালয়ের সুপারিশ পাঠানোর বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মেছবাহ-উল-আলম এবং প্রধান শিক্ষকদের পদ মর্যাদার বিষয়টি সম্পর্কে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডা: আবদুল জলিল নিশ্চিত করেছেন।
সচিব বলেছেন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদ মর্যাদা ঠিক রেখে গ্রেড উন্নীত করার সুযোগ রয়েছে। এতে শিক্ষকদের দাবিও বাস্তবায়ন হবে; মন্ত্রণালয় শিক্ষকদের দাবি ও যৌক্তিকতা সম্পর্কে আন্তরিক ও উদ্যোগী ভূমিকা নিয়েছে মাত্র। অন্য দিকে অতিরিক্ত সচিব বলেছেন, প্রধান শিক্ষকেরা দ্বিতীয় শ্রেণীর সব সুযোগ-সুবিধা পাচ্ছেন। শুধু পদ মর্যাদার ঘোষণাই বাকি। এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে। তাদের মতামত পেলে ঘোষণা প্রদানে মন্ত্রণালয় বিলম্ব করবে না।

Leave a Reply

Your email address will not be published.