মরহুম এ বি সিদ্দিক সাহেবের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

নয়ন॥ দেখতে দেখতে চারটি বছর পার হয়ে গেল কিন্তু কখনো মনে হয়নি এই মানুষটি আমাদের মাঝে নেই। এই আদর্শ ও কীর্তীমান মানুষটির জীবনের ছোয়া পাওয়া যায় প্রতিটি কর্মেই। তিনি ছিলেন এবং এখনও আছেন। তবে পার্থর্ক হলো তখন কথা বলতেন, শাসন করতেন, পরামর্শ দিতেন এবং প্রয়োজনে পাশে থাকতেন আর এখন স্বশরীরে অনুপস্থিত কিন্তু তাঁর কীর্তীগুলো ছায়ার মত পাশে থাকে, কথা বলে এবং পরামর্শ দেয় এমনকি শাসনও করে।  death annuversory 4 siddik
আমি এই পার্থক্যটাকা বড় মনে করি না কারণ আমাদের সবারই যেতে হবে এবং এটাই নিয়ম তাই যাওয়ার আগে এই মহান মানুষটির কাছ থেকে শিক্ষা, আদর্শ এবং সেবার ব্রতী নিয়ে যাওয়ার আগ পর্যন্ত চলতে পারলেই কেবল তার আত্মা এবং দেখানো পথের স্বার্থকতা এবং শান্তি রূপান্তরিত হবে দৃশ্যমান বাস্তবতায়।
জনাব আলহাজ্জ্ব এবি ছিদ্দিক সাহেবের এই ৪র্থ মৃত্যু বার্ষিকীতে স্মরণ করি তার সেই স্মৃতিময় মুহুত্বগুলো এবং ভালবাসা মাখা কাটানো সময়গুলো পাশাপাশি এও স্মরণ করি তার কঠিন শাসনগুলো। তাঁর সেই শাসনগুলো থেকে যে শিক্ষা পেয়েছি তা বাকি জীবনে কাজে লাগাতে পারলে খোদার ইচ্ছা পুরণের নিমির্ত্ত্বে জীবন পরিচালনা করে জীবনের দায়িত্ব ও দায়িত্বের ঋণ পরিশোধ করার সুযোগ কাজে লাগানো যাবে বলে বিশ্বাস করি।
মরহুম এ বি সিদ্দিক সাহেবের আত্মার শান্তি কামনা করি এবং ওনার সহধর্মীনির সেই ভালবাসা নিয়ে মহান রাব্বুল আল- আমীনের নিকট কামনা করি তার আত্মার শান্তি। বাবু ও নুতন এই দুজনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মহান খোদা তায়ালার নিকট ওদের আত্মার শান্তি এবং মা-বাবার কোলে শান্তি ও ভালবাসায় সময় কাটানোর প্রত্যাশা করি। বাকি পরিবারের এবং আত্মীয় স্মজনদের প্রতি শুভ কামনা এবং শান্তি ও আনন্দ উপভোগের মাধ্যমে দিন যাপনের কামনা করি।
মরহুম এ বি সিদ্দিক সাহেবের ৪র্থ মৃত্যু বার্ষিকী তে তাঁর সৃষ্টি কলেজ পরিবার গভীরভাবে শোকাহত এবং ঐ দিনেই (৩১/১/২০১৮) তাঁর প্রতি শ্রদ্ধঞ্জলী প্রদর্শন করে আলোচনা ও দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। তাঁর পরিবারেও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
শেষে বলতে চাই মৃত্যু রূঢ় বাস্তব। হঠাৎ এমন সত্যি সয়ে নেওয়া সবার পক্ষে সম্ভব হয় না। মৃত্যুকে তো স্বাগত জানানো যায় না, তবে স্বাগত জানাতে হয় চরম সত্যিকে। স্মৃতিচারণা বা নীরবতা অথবা স্মরণে নিজেকে উপস্থিত থাকা এসবটাই নিজের মনকে স্বান্তনা আর মৃত মানুষটিকে ‘উপহার’ দেয়া মাত্র। সময়ের সঙ্গে সঙ্গে ঋতু বদলায়। পরিবর্তন হয় নামের। কিন্তু এমন কিছু নাম যা অজেয় হয়ে থাকে। নামের মৃত্যু হয় না তেমনি একটি নাম আলহাজ্জ্ব এ বি সিদ্দিক। …এই এ বি সিদ্দিক অধ্যায় যেন শেষ না হয় তাই বিরাজমান রাখতে হবে আমাদের কৃত কর্মের মাধ্যমে। সবাই ঐ সরল রেখায় এগিয়ে আসলে হয়ত স্বার্থক হবে আমাদের পুর্বসূরীদের দেখানো পথের চলামান অগ্রসরতার ধারাবাহিকতা।

Leave a Reply

Your email address will not be published.