আজ আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস

তাজুল ইসলাম নয়ন॥ আজ আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস। বাঙ্গালী জাতির আত্মত্যাগের বিনীময়ে অর্জিত এক অহংকার। মায়ের ভাষা ফিরে পাওয়ার তৃপ্তি।

21 February
জব্বার, রফিক, ছালাম, শফিক ও বরকতসহ অগতিন শহীদের বক্তে ¯œান করে ফিরে এসেছে আমাদের মাঝে এই প্রীয় মায়ের ভাষা অ আ ক খ ই ঈ উ ।
সংখ্য ঘরিষ্ট মানুষের প্রাণের ভাষা বাংলা আর সংখ্যা লঘিষ্টের পরাজয়ের ভিত্তি হলো বাংলা এবং সশ¯্র শক্তির নির¯্ররে রক্তের কাছে আত্মসমর্পণের নাম বাংলা ভাষা। বাঙ্গালীর ভাষা এই বাংলা।
সবাইকে একুশে ফেব্রুয়ারীর চেতনায় উজ্জ্বীবিত হওয়ার আহবান এবং বাংলার বহুবিধ ব্যবহার এর চর্চায় নিনজ্জ্বিত হওয়ার বিনীতি অনুরোধ। বাংলিশ মনোভাব এবং এর চেতনার বিকাশ সমুলে উতপাটন আশু কাম্য।
বাংলাই হউক আমার স্ব নাম ধন্য ইতিবৃত্ত এবং বাংলাই হউক আমার গর্ব ও অহংকার। বাংলাই হউক আমার জীবনের প্রথম এবং শেষ শব্দ চয়ন। বাংলাই হউক আমার মরনের পরের সকল কাজ। এই বাংলাকে ভালবেসেই জীনের যবনীকাপাত টানা হউক আমার নিত্যদিনের কামনা।
ভাষা শহীদদের প্রতি বিন¤্র ছালাম, ভালবাসা ও দোয়া রইল। তোমাদের তরে আমাদের জীবনের বাকি দিনগুলো উৎসর্গ যেতে চাই এই বাংলাকে ভালবেসে। সকলের শ্রদ্ধাঞ্জলীতে ফিরে আসুক সেই চেতনা যেই চেতনার মূলেই ফিরে পেয়েছি এই বাংলা।

Leave a Reply

Your email address will not be published.