প্রকৃত মনুষত্য ও মানবিকতা

তাজুল ইসলাম নয়ন॥ একেই বলে ভালবাসনা। একেই বলে মানবতা। এই হলো সৃষ্টিকর্তার ইচ্ছার প্রতিফলন। যা দেখে অবাক হওয়ার কথা নয় কারণ এইতো আমাদের সকলের দায়িত্ব। কিন্তু সেই দায়িত্বের দায়বদ্ধতা এড়ানোই যেন এখন দুনিয়াবী নিয়মের এক চর্চায় পর্যবসীত হচ্ছে। কিন্তু খোদার সৃষ্টি জীব হিসেবে এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই। কারণ আমাদের সবারই একদিন ফিরে যেতে হবে এবং হিসাব দিতে হবে। তাই এখনই সময় কিছু একটা করার। সৃষ্টিকর্তার অভিপ্রায় আমাদের জীবনের কর্ম এবং পরিকল্পনার মাধ্যমে বাস্তবায়ন করার।   lovely hero for help people
কানাডার প্রধানমন্ত্রী চোখের কান্না আমাদের কি শিক্ষা দেয়… তা নিয়ে একটু ভাবি এবং আল্লাহর কালাম আমাদের কি দায়িত্ব দেয় তা নিয়ে ভেবে সামনে অগ্রসর হই। সিরীয়ায় একটি বিমান পাঠিয়ে কয়েক হাজার যুদ্ধাহত মুসলিমদের কানাডায় বসবাসের সুযোগ করে দিয়ে মানবতার বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন কানাডার প্রধানমন্ত্রী! এক সাংবাদিকের …প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি শিশুদের মৃত্যুর দৃশ্যর কথা বলে কান্নায় ভেঙ্গে পড়েন!
সময়ের কঠিনতায়ও মানুষ খোদাভক্ত আছেন। কেউ খোদা, কেউ, আল্লাহ, কেউ ভগবান, কেউ ঈশ্বর সহ বিভিন্ন নামে ডাকে এবং বিভিন্নভাবে উপসনা করে কিন্তু সৃষ্টিকর্তা এক এবং অভিন্ন আর তাঁর কোন শরীক নেই; এতে কারো দ্বিমতও নেই। তাই সৃষ্টিকতাকে বিশ্বাস ও নির্ভর এবং তাঁর আদেশ মেনে চলাই আমাদের কাজ। হিরো হওয়া নয় বরং মানুষ হিরো বানানোর কাজে লিপ্ত থেকে প্রকৃত হিরোকে অনুসরণ করারই আমাদের নিত্যদিনের কাজ।

Leave a Reply

Your email address will not be published.