৭ই মার্চের স্বীকৃতি

সজীব ওয়াজেদ জয়॥ আজকের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ এখন বিশ্বের শ্রেষ্ঠ ঐতিহাসিক ভাষণ সমূহের উপর ইতিহাসবিদ জ্যাকব এফ ফিল্ডের গ্রন্থ “উই শ্যাল ফাইট অন দ্যা বিচেস” এ অন্তর্ভূক্ত। ইউনেস্কো কর্তৃক বিশ্বের দালিলিক ঐতিহ্য হিসেবে স্বীকৃত।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণটির ইউনেস্কো কর্তৃক ঘোষিত “বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য” এর march 71 sikriti 1

High Definition (HD) colorized version. Watch in Youtube: https://youtu.be/Uu967gl03MU

এই ভাষটিতে যে, আকর্ষণ, উৎকন্ঠা, আকাঙ্খা, স্বপ্ন এবং বাস্তবতা ও আগামীর পথ চলার মসৃণ পথ ও শান্তি, শৌম্য, ভ্রাতৃত্ববোধ এমনকি ধর্মনিরপেক্ষতা নিয়ে ঐক্যের সমান্তরালে বসবাস করার বীজ বপন ও রোপন এমমকি অঙ্কুরিত হয়ে বয়োবৃদ্ধিকল্পে কঠিন সংগ্রামের শুভ সূচনা সবই বিদ্যমান ছিল। ছিল পরিকল্পনা এবং এর দৃশ্যত বাস্তবায়নের রূপরেখা। গভেষনা এবং বিচক্ষণতা নির্ভর জ্ঞানের চর্চার বহিপ্রকাশ। যার ফলশ্রুতিতে সেই লক্ষ্যকোটি জনতার নিয়ন্ত্রণ এবং সুশৃঙ্খলতা বজায় রাখার জন্য নিজেরাই যথেষ্ট ছিল, যেখানে ছিল না কোন পুলিশ, বিডিআর, আর্মী অথব্য অন্য কিছু; কিন্তু ছিল আকাঙ্খা ও উদ্ধিপনা নিয়ে অধির আগ্রহে অপেক্ষার পালা। যেন অমীয় বাণী ও দিকদর্শন নিয়ে আগামীর গন্তব্যে পৌঁছার সংগ্রামে লিপ্ত থাকার এক প্রতিনিয়ত সুশৃঙ্খল প্রতিচ্ছবি। এই ছিল সেই শেখ মুজিব ও তাঁর ভক্তকুল অথবা অনুসারীরা সুশৃঙ্খল। শৃঙ্খলার জন্য কোন বাহিনীর প্রয়োজন ছিল না বা বলার দরকার ছিল না চুপ করুন; শুধু পিনপতন নিরবতা এবং কথা শোনার আগ্রত ও অপেক্ষা। যা ঐতিহাসিক ভাষনের দিন রেইসকোর্স ময়দানে প্ররিলক্ষিত হয়; ভাষণের ভিডিও ফুটেজ দেখে গভেষণা করলেই প্রস্ফুটিত হবে দিবালোকের মত স্ব্চছ আকারে।
march 71 sikriti 2সেই থেকে শিক্ষা নিয়ে আসুন আমরা আগামী দিনে পথ চলি, সভা সমাবেশ করি এবং নেতার নেতৃত্বের প্রতি অবিচল থাকি এমনকি নেতার নির্দেশনা শুনার অপেক্ষায় থেকে দৃষ্টান্তের ধারাবাহিকতা অক্ষুন্ন এবং অব্যাহত রাখি। আগামী দিনের বাংলাদেশ হউক সেই ৭ই মার্চের চেতনায় সমৃদ্ধ এবং উজ্জীবিত উন্নয়ন ও বিশ্ব শান্তি এবং নেতৃত্বের এক মহাসমারোহ।

Leave a Reply

Your email address will not be published.