রোবটে বেকার হবে ৮০ কোটি মানুষ, ঝুঁকিতে যেসব পেশা

প্রশান্তি প্রযুক্তি ডেক্স॥ আর ১০ বছরের মধ্যে বিশ্বের ৮০ কোটি মানুষের চাকরি দখল করে নেবে রোবট। খ্যাতনামা কনসালটেন্সি ফার্ম ম্যাকিনসি গ্লোবাল ইন্সটিটিউট বলছে, রোবটের কারণে ২০৩০ সাল নাগাদ ৪৬ টি দেশের এই বিপুল সংখ্যক মানুষ চাকরি হারাবে। এতে পুরো বিশ্বজুড়ে পাঁচ ভাগের এক ভাগ চাকরিজীবী মানুষ ক্ষতিগ্রস্ত হবে।Robata vekar habe 80 kote manos
রিপোর্টে দেওয়া তথ্য অনুযায়ী, রোবটের আধিপত্যের কারণে রেস্টুরেন্টের কর্মী ও মেশিন অপারেটররা ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হবেন।
তুলনামূলকভাবে নিরাপদে থাকবেন মালি, পানির মিস্ত্রি ও শিশু দিবা যতœ কেন্দ্রের কর্মীরা।
ভারতে চাকরি হারাবে ৯ শতাংশ মানুষ। মধ্যস্থতাকারী দালাল, অ্যাডমিনিস্ট্রেটিভ বিভাগের কর্মী ও হিসাবরক্ষকদের চাকরি সহজেই রোবটদের দখলে চলে যাবে। অন্যদিকে, নিরাপদে থাকবে ডাক্তার, আইনজীবী ও শিক্ষকদের চাকরি।
আগামী ১৩ বছরের মধ্যে কোন কোন ক্ষেত্রে পরিবর্তন ঘটবে সেসম্পর্কে আভাসও দিয়েছে গবেষণা ফার্মটি। তারা জবস লস্ট, জবস গেইনড (চাকরি হারানো, চাকরি অর্জন) নামে একটি রিপোর্ট তৈরি করেছে।
রিপোর্টে আরও বলা হয়েছে, অটোমেশনের কারণে জার্মানির মতো ধনী দেশগুলোতে প্রায় এক তৃতীয়াংশ কর্মী চাকরি হারাবে। অন্যদিকে, উন্নয়নশীল দেশগুলো রোবট তৈরিতে বেশি পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারবে না। তাই এসব দেশে চাকরির বাজার কম ক্ষতিগ্রস্ত হবে।
বিবিসি ও দ্য ডেইলি মেইল অবলম্বনে ….

Leave a Reply

Your email address will not be published.