কসবায় উপজেলা প্রশাসনের উদ্যোগে সরাসরী কৃষকের কাছ থেকে রোপা আমন ধান ক্রয় শুরু আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান

ভজন শংকর আচার্য্য, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ॥ ব্রাহ্মণবাড়িয়ার কসবায় সরকারী ভাবে সরাসরী কৃষকের কাছ থেকে রোপা-আমন ধান ক্রয় শুরু করেছেন উপজেলা প্রশাসন, কৃষি সম্প্রসারন ও উপজেলা খাদ্য বিভাগ। গত বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকেলে উপজেলার কাইমপুর ইউনিয়ন পরিষদে রোপা-আমন ধান ক্রয় কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান। আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২০ ইং পর্যন্ত চলবে ধান সংগ্রহ অভিযান। এসময় কৃষক জিয়াউর রহমানের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ১ টন ধান ক্রয় করেন প্রশাসন এবং কৃষকের হাতে মুল্য চেক তুলে দেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান। গতকাল উপজেলা প্রশাসন লটারীর মাধ্যমে উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় উপজেলার নিবন্ধনকৃত ২১শত কৃষকের মধ্য থেকে ৫২৬ জন কৃষককে নির্বাচিত করেন। প্রতি কেজি ২৬ টাকা দরে ১ হাজার ৪০ টাকা মন ক্রয়মুল্য নির্ধারন করেন এবং ১ হাজার ৫১ মেঃটন রোপা-আমন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করেন। প্রতি কৃষকের কাছ থেকে ২টন করে ধান ক্রয় করা হবে এমনটাই জানান উপজেলা খাদ্য কর্মকর্তা। এসময় উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলম, উপজেলা খাদ্য কর্মকর্তা মো.আনোয়ার হোসেন, কাইমপুর ইউপি চেয়ারম্যান মো.ইয়াকুব আলী ও এলএসটি গোডাউন কিপার মোছা:নাজমুন্নাহার সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, কসবা থানা, কসবা পৌরসভা, পানিয়ারুপ কমিউনিটি ক্লিনিক ও বায়েক ইউনিয়ন পরিষদ কার্যালয় পরিদর্শন করেন। উল্লেখ্য কসবায় কাইমপুর ইউনিয়নে ধান ক্রয় কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে সারা জেলার ধান ক্রয় কার্যক্রমও আনুষ্ঠানিক ভাবে শুরু করা হয় বলে জানায় উপজেলা কৃষি বিভাগ।
রোপা আমন ধান ক্রয় উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান বলেন; সরকারী নির্দেশনা অনুযায়ী সরাসরি কৃষকের কাছ থেকে ধান করা হবে। কোন মধ্যস্বতভোগী যাতে কৃষকদের কোন প্রকার হয়রানী না করতে পারে সেদিকে প্রশাসরেন নজরদারী থাকবে। সুষ্ঠুভাবে এই রোপা-আমন ধান ক্রয় অভিযান সম্পন্ন করতে তিনি স্থানীয় জনগন, চাষী এবং মিডিয়ার সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published.