“বাউনবাইরার কতা” নামক সংগঠনের উদ্যোগে কসবায় মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ॥ রোগীদের ফ্রি চিকিৎসা ও ঔষধ প্রদান

ভজন শংকর আচার্য্য, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ॥ “বিজয়ের অঙ্গিকার- হাসি ফুটুক সুস্থতার”- এ শ্লোগানে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ১৬ ডিসেম্বর বিজয়ের মাসে মহান বিজয় দিবসের সম্মানে উপজেলার কুটি ইউনিয়নের মাইজখার গ্রামে শত শত রোগীকে মেডিকেল ক্যাম্পের মাধ্যমে ফ্রি চিকিৎসা সেবা প্রদান করে “বাউনবাইরার কতা” নামক একটি ফেইসবুক ভিত্তিক মানবিক সংগঠন। ফ্রি সেবার মধ্যে ছিলো, স্বাস্থ্য পরীক্ষা, ঔষধ, ব্লাড প্রেসার নির্নয়, ডায়াবেটিস ও রক্তের গ্রুপ নির্ণয়। মাইজখার আইডিয়াল কিন্ডার গার্টেনের সহযোগিতায় অনুষ্ঠিত এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পিংয়ে রোগীদের বিনামূল্যে প্রায় ৫ লাখ টাকার সবধরনের ঔষধ প্রদান করে ওই সংগঠনটি। এতে প্রায় ২ হাজার ৫শ রোগীকে ফ্রি ঔষধ সহ চিকিৎসা সেবা দেয়া হয়। ফ্রি ডায়াবেটিস পরীক্ষা করা প্রায় ১ হাজার রোগীর এবং ২শ জনের রোগীর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এই মেডিকেল ক্যাম্পিংয়ে মেডিসিন, নিউরো মেডিসিন, কার্ডিওলজি, গাইনী, চর্ম ও যৌন, আর্থপেডিক, ডেন্টাল, এজমা ও শিশু বিশেষজ্ঞ সহ দেশের ২৩ জন স্বনামধন্য ডাক্তার এলাকার রোগীদের ফ্রি চিকিৎসা সেবা প্রদান করেন। ফ্রি মেডিকেল ক্যাম্পিংয়ে সকাল থেকেই ছিলো বিভিন্ন এলাকা থেকে আসা রোগীদের ছিলো উপচে পড়া ভীড়। ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন কুটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাইদুর রহমান স্বপন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতীপ্রাপ্ত কসবা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আবদুর করিম, কুটি ইউনিয়ন আওয়ামী লীগ যুগ্ন আহবায়ক মো.মোস্তাক আহাম্মদ,শামীম রেজা সহ অন্যরা। এসময় জেলা,উপজেলা পর্যায়ের সংগঠনের নেতৃবৃন্দ সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
বাউনবাইরার কতা সংগঠনের প্রধান সমন্বয়ক ডাঃ মাহবুবুর রহমান এমিল জানান, প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক ও দরিদ্র মানুষদেরকে চিকিৎসা সেবা দিতেই আমাদের এই প্রচেষ্টা। এ পর্যন্ত সংগঠনটি জেলার বিভিন্ন উপজেলার প্রান্তিক জনগোষ্ঠির চিকিৎসা সেবায় ৪টি ক্যাম্পিং পরিচালনা করেন। এটি ছিলো এই সংগঠনের চতুর্থ ক্যাম্পিং । তিনি বলেন; সংঠনটির সদস্যদের সবধরনের সহযোগিতায় আমরা ফ্রি মেডিকেল ক্যাম্পিং সহ বিভিন্ন সেবামুলক এ কাজ করে যাচ্ছি। আমাদের এই সংগঠনের সেবামুলক কর্মকান্ড অব্যাহত থাকবে।
উদ্বোধক কুটি ইউপি চেয়ারম্যান ছাইদুর রহমান স্বপন বলেন; প্রত্যন্ত অঞ্চলে বাউনবাইরার কতা নামক সংগঠনটির এধরনের সেবামূলক কর্মকান্ডে আমি অভিভ’ত। আমি তাদের সংগঠনের ভবিষ্যত সমৃদ্ধি কামনা। ভবিষ্যতে এই এলাকায় এই ধরনের আয়োজন করতে চাইলে আমার ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

Leave a Reply

Your email address will not be published.