বিদায় ২০১৯

আনন্দ এবং উদ্ধিপনায় শেষ হচ্ছে বিজয়ানন্দ এবং ডিসেম্বরের স্মৃতি আর ২০১৯ এর সকল গ্লানি এবং উপলব্দিতে অর্জিত সকল অর্জন। ফুরিয়ে যাচ্ছে সকল অনৈতিকতার স্বাদ এবং গুছিয়ে আসছে সকল নৈরাজ্যের অবসান। এগিয়ে যাচ্ছে আগামীর সুফল উপভোগের স্বাচ্ছন্দ এবং এর মহা সম্মিলনের ক্ষণ। এই ২০১৯ এর বিদায়লগ্নে সকল অপশক্তি এবং কুসংস্কারকে পিছনে ফেলে নতুন এবং নব উদ্যমে এগিয়ে যাওয়ার প্রেরণার মহাপ্রলয় বেগবান গতিতে নিমজি¦ত হচ্ছে এবং উর্দ্ধে উদ্ব্যেলিত হয়ে জাতির ভাগ্যাকাশে এক নতুন ভোর ও নতুন সুর্য্যরে দ্যুতি ছড়িয়ে দিচ্ছে।
সকল প্রাপ্তি এবং এর হিসেবে নিকেশ চুকিয়ে এখন নতুনের শুভাগমনের প্রতিক্ষায় বাংলাদেশ এবং এর অধিভুক্ত জনগণ। কি পেলাম আর কি হারালাম তার হিসেবে নিকেশ করার কোন সুযোগ অবশিষ্ট নেই কিন্তু আমাদের সামনে এখন এগিয়ে যাওয়ার সময় এবং সুযোগ হাতছানি দিয়ে যাচ্ছে। কি পাব আর পাব না তার কোন ঠিকানা নেই বরং রয়েছে না পাওয়ার তৃপ্তি থেকে পাওয়ার আনন্দের এক সম্মিলনি বার্তার। তবে নতুন করে পাওয়ার যে মহানন্দ তা জাতির সামনে হাতছানি দিয়ে বেড়াচ্ছে। এখন শুধু স্পর্শ করে এগিয়ে নিয়ে যাওয়া যেখানে আমাদের অভিষ্ট লক্ষ স্থীর রয়েছে আগামীর কল্যাণের তরে। আমরা বিনির্মান করেছি এবং করিব অসীম ও সমীমের মিলনে নতুন এক বাংলাদেশ যা বঙ্গবন্ধু সোনার বাংলার স্বপ্নের সোপানেরও এক উচ্ছাসনের উচ্ছসিত উন্নত বাংলাদেশ।
বিগত বছরের সকল গ্লানিকে পুজি করে নতুনের আদলে এগিয়ে যাব লক্ষ্যে পৌঁছার কর্মকৌশল বাস্তবায়নের লক্ষ্যে। সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে। কেউ কারো নাহি ছাড়ে সমানে সমান। আমরা আছি এবং থাকব সেই ৭১’র ঐক্যের তানে। হারানো সাম্যের এবং ঐক্যের মেলবন্ধনের যুগান্তকারী পদক্ষেপে। বিদায় জানাবো সকল অপসংস্কৃতি ও অপরাজনীতির নেতিবাচকতাকে আর ইতিবাচকতা দিয়ে বরণ করে নিব ২০২০কে। বিদায় ১৯ এবং শুভ ২০ আমাদের সার্বিক কল্যাণের তরে জেগে উঠুক বাংলার আকাশে নব উদ্যেমে শান্তি, স্থিতিশীলতা, নিশ্চয়তা এবং মৌলিক চাহিদার সমন্বিত যোগানে। ভরপুর হউক ইতিবাচক দৃষ্টান্তে এই শ্যামলিমা রূপসী বাংলা এবং সর্বান্তকরণের বঙ্গবন্ধুর সোনার বাংলা অনেক রক্তের ও মা-বোনের হারানো ইজ্জ্বতের বিনীময়ে অর্জিত এই বাংলার ও বাংগালীর গর্ব এবং অহৎকারের বাংলাদেশের।

Leave a Reply

Your email address will not be published.