মুজিববর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বছরব্যাপী কর্মসূচি

প্রশান্তি ডেক্স॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীকে যথাযোগ্য মর্যাদায় পালন করতে বছরব্যাপী নানান কর্মসূচি হাতে নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ।
গত বৃহস্পতিবার দুপুরে চবি উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন: কর্মসূচী প্রণয়ন কমিটির জরুরী সভার সিদ্ধান্ত অনুসারে এসব তথ্য জানানো হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বছরব্যাপী কর্মসূচির কথা জানান উদযাপন কমিটির সদস্য-সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান।
তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীকে যথাযোগ্য মর্যাদায় পালন করতে বছরব্যাপী নানান কর্মসূচী হাতে নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী পহেলা মার্চ শতাধিক হাফেজ দিয়ে কুরআন খতম, মিলাদ, দোয়া ও বিভিন্ন ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রর্থানা দিয়ে শুরু হবে মুজিববর্ষ উদযাপন।
পরে বছরজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘শিক্ষা দর্শন’সংক্রান্ত সেমিনার, বঙ্গবন্ধুর কর্ম ও জীবন, রাজনৈতিক, কৃষি ও বিজ্ঞান দর্শন ভিত্তিক অনুষদ অনুসারে সেমিনার, কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, ডকুমেন্টারি প্রদর্শন, দেয়ালিকা ও প্রকাশনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু সমাবেশ, মঞ্চনাটক, বইমেলা সহ শতাধিক কর্মসূচি পালন করা হবে। তার মধ্যে কিছু কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের হল, ফেকাল্টি ও বিভাগভিত্তিক পালিত হবে। আর কিছু কর্মসূচি কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন পালন করবে। তাছাড়া ৭ মার্চ, ২০ মার্চ, ২৬ মার্চসহ জাতীয় দিবসগুলোতে বিশেষভাবে পালন করা হবে।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, আমাদের সৌভাগ্য যে আমরা মুজিববর্ষ ও স্বাধীনতার রজতজয়ন্তী পাচ্ছি। আমরা চাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে যথাযোগ্য মর্যাদায় পালন করতে। তাই বছরজুড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি হতে নিয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন সফল করতে সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।
প্রসঙ্গত, ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কালের পরিক্রমায় তিনি হয়ে ওঠেন মহান নেতা। তাঁর হাত ধরেই বাংলাদেশ পায় স্বাধীনতা। আগামী ১৭ মার্চ পূর্ণ হবে বঙ্গবন্ধুর জন্মের শতবছর। আর বঙ্গবন্ধুর জন্মের শতবছরের পরের বছরেই পালিত হবে স্বাধীনতার রজতজয়ন্তী।

Leave a Reply

Your email address will not be published.