মানচিত্রে ইউক্রেনের স্থানে বাংলাদেশকে দেখালেন মার্কিন সাংবাদিক

আন্তর্জাতিক ডেক্স॥ পৃথিবীর মানচিত্রে ইউক্রেন কোথায় জানতে চাওয়ার পর এক সাংবাদিক তাকে বাংলাদেশের অবস্থান দেখিয়েছেন বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
এর আগে নাকি ওই সাংবাদিক তাকে ইউক্রেনকে ট্রাম্পের সামরিক সহযোগিতার বিষয়ে প্রশ্ন করে বিপাকে ফেলে দেন। তবে অভিযোগের কাটা সরাসরি তুলতে পারেন নি পম্পেও। পরোক্ষভাবে সেটা তোলেন তিনি।
‘অল থিংস কনসিডারড’ নামে মার্কিন একটি টেলিভিশন চ্যানেলের একটি অনুষ্ঠানের উপস্থাপক মেরি লুইজ কেলি পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে ইউক্রেনকে মার্কিন সমর্থন এবং দেশটিতে নিযুক্ত প্রাক্তন রাষ্ট্রদূত মেরি ইভানোভিচের বিষয়ে প্রশ্ন করেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন বিচারের মুখে ফেলেছে এই দুটি ইস্যু।
কেলি অভিযোগ করেছেন, অনুষ্ঠান শেষে পম্পেও তাকে দপ্তরে ডেকে পাঠান। অনুষ্ঠানে ইউক্রেন নিয়ে প্রশ্ন করায় পররাষ্ট্রমন্ত্রী ক্ষিপ্ত হয়ে তাকে গালিগালাজ করেন। এক পর্যায়ে একটি বিশ্ব মানচিত্র আনিয়ে সেখানে ইউক্রেন চিহ্নিত করতে বলেন তাকে। তবে মানচিত্রে ইউক্রেনের বদলে বাংলাদেশকে দেখানোর বিষয়ে কিছু পরিষ্কার করেন নি কেলি।
শনিবার এক টুইটে পম্পেও অবশ্য কেলিকে কটুবাক্য বলার বিষয়টি অস্বীকার করেন নি। পম্পেও দাবি করেন, ‘এই বিকৃত মস্তিস্কের সংবাদমাধ্যমগুলো কীভাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসনকে আঘাত করার উপায় খুঁজছে এটা তার আরেকটি উদহারণ’।
এদিকে কেলি যে মানচিত্রে ভুল দেশ চিহ্নিত করেছে তার ইঙ্গিত দিয়ে পম্পেও বলেন, ‘বাংলাদেশ যে ইউক্রেন নয় তা একেবারেই গুরুত্বহীন’।

Leave a Reply

Your email address will not be published.