বাংলাদেশের শহরগুলোতে ৫ বছরের মধ্যে বিদ্যুতের তার মাটির নিচে যাবে…বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রশান্তি ডেক্স॥ বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী ৫ বছরের মধ্যে ঢাকাসহ দেশের শহর অঞ্চলের সকল বিদ্যুৎ লাইন আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ৪টি বিতরণ জোনের আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক বাস্তবায়নের অংশ হিসেবে পিডিবি ও এনার্জিট্রন অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী একথা বলেন। তিনি আরো বলেন, বিশ্বের সর্বাপেক্ষা উন্নত প্রযুক্তি ব্যবহার করে মান সম্মত ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবহারের পাশাপাশি এটি আমাদের নিরাপত্তা ও সৌর্ন্দয্য বর্ধনেও সহায়ক হবে।
আজ বিদ্যুৎ ভবনের মুক্তি হলে অনুষ্ঠিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, পিডিবি চেয়ারম্যান (অতি. দায়িত্ব) মো. জহুরুল হকসহ পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।
বিউবো’র চারটি বিতরণ অঞ্চল চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও ময়মনসিংহে আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক সিস্টেম স্থাপন কাজের সম্ভাব্যতা যাচাই, প্রাক্কলন, নক্সা প্রনয়ণ ও ডিটেল প্রজেক্ট রিপোর্ট (ডিপিআর) প্রস্তুতকরণ কাজের জন্য পরামর্শক নিয়োগের লক্ষ্যে এই চুক্তিটি স্বাক্ষর করা হয়। চুক্তিতে বিউবো’র পক্ষে বোর্ড সচিব সাইফুল ইসলাম আজাদ এবং এনার্জিট্রন অস্ট্রেলিয়ার পক্ষে টীম লিডার খন্দকার ওয়াহিদুল ইসলাম স্বাক্ষর করেন।
উল্লেখ্য, প্রকল্পটি বাস্তবায়িত হলে বিউবো’র চারটি বিতরণ অঞ্চলের আন্ডারগ্রাউন্ড ক্যাবল নেটওয়ার্ক স্থাপনের জন্য রুট নির্ধারণ করা সহজ হবে, বিদ্যমান ওভারহেড বিতরণ নেটওয়ার্ক এবং প্রস্তাবিত আন্ডারগ্রাউন্ড ক্যাবল নেটওয়ার্ক এর রুট জানা যাবে, এতে তারবিহীন নগরী তথা আধুনিক শহরের সৌর্ন্দয্য বৃদ্ধি পাবে, ফলে নির্ভরযোগ্য ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবহার করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published.