‘বিয়ের আগে প্রেম না করার শপথ’

প্রশান্তি ডেক্স॥ আজ যেমন পয়লা ফাল্গুন আবার আজই বিশ্ব ভালোবাসা দিবস। বাংলা পঞ্জিকার পরিবর্তনের ফলে পহেলা ফাল্গুন ও ভ্যালেন্টাইন ডে দুটোই ১৪ ফেব্রুয়ারিতে। বসন্ত যেমন প্রেমের রং ছড়ায় তেমনি মানুষের মনে বিদ্রোহের আগুনও জ্বেলে দেয়! বিশ্ব ভালোবাসা দিবসে জীবনকে ভালোবাসার অঙ্গীকারের পাশাপাশি বিয়ের আগে প্রেম না করার শপথ করেছেন যশোরের “অ্যান্টি লাভ অর্গানাইজেশন” নামে একটি সংগঠনের সদস্যরা।


গত শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ভালোবাসা দিবসে যশোর পৌর পার্কে আড়ম্বর করে এমন শপথ নিয়েছেন সংগঠনটির ত্রিশ জন সদস্য। প্রতারণার প্রেম ছেড়ে আদর্শভিত্তিক জীবন গড়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন তারা।
গত ছিল বিশ্ব ভালোবাসা দিবস। দিবসটি যুগলদের মনের উচ্ছ্বাসকে বাড়িয়ে দেয় কয়েকগুণ। শুধু তরুণ-তরুণীরাই নন, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটিয়ে থাকেন। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকী বন্ধুর জন্যও ভালোবাসার জয়গানে আপ্লুত হতে পারেন সবাই। এই দিবসে চলবে ভালোবাসার উপহার দেওয়া-নেওয়াও।
তাই যশোরের বিভিন্ন বিনোদনকেন্দ্র নানা সাজে সেজে জড়ো হয়েছেন হাজারো মানুষ। চলছে ফুল বিনিময়। সেইসঙ্গে যুগলদের চুপকথা। এমন দিনে ব্যতিক্রম “অ্যান্টি লাভ অর্গানাইজেশন”। হাদিস পার্কে গিয়ে চুপচাপ মানববন্ধন করেছে যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠনটি। তাদের হাতে ছিল – “বিয়ের আগে প্রেম নয়, পড়াশুনায় মন চাই”, “প্রেম করুন কিন্তু মানুষকে ভালোবাসুন”, “নষ্ট প্রেম করবেন না, মাদক ধরবেন না” ইত্যাদি।
সংগঠনটির সদস্য ফাতেমাতুজ জোহরা স্বর্ণা বলেন, প্রেম-ভালোবাসাবিরোধী নই আমরা। আমাদের যুব সমাজ প্রেমের নামে প্রতারণা, নোংরামিতে জড়িয়ে পড়েছেন। তারা প্রেমে ব্যর্থ হয়ে, প্রতারিত হয়ে নেশাগ্রস্ত হয়ে পড়ছেন। এমনকি অনেকে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। অথচ বাবা-মায়ের অনেক স্বপ্ন থাকে তাদেরকে নিয়ে। এজন্য আমরা ভালাবাসার পবিত্রতা রক্ষার কথা জানাতে আজ পার্কে পার্কে যাচ্ছি। সবাইকে সচেতন করার চেষ্টা করছি।
সংগঠনটির চেয়ারম্যান এমএম কলেজের অনার্স শেষবর্ষের ছাত্র হাসানুজ্জামান বলেন, প্রেমে প্রতারণার শিকার হয়ে আমাদের এক মেধাবী বন্ধুর অকাল মৃত্যু হয় ২০১৫ সালে। সেই থেকে আমরা ভালোবাসা দিবসে অ্যান্টি লাভ অর্গানাইজেশনেরর ব্যানারে জীবনকে ভালোবাসার প্রচারণা চালাচ্ছি।
অ্যান্টি লাভ অর্গানাইজেশন সংগঠনের এক সদস্য বলেন, প্রেমের সম্পর্কে জড়িয়ে মেয়েরা তাদের লক্ষ্য থেকে পথভ্রষ্ট হয়ে পড়েন। মা-বাবার আস্থাও ভঙ্গ হয় এতে। প্রেমের সম্পর্কে জড়িয়ে বিয়ের পর অনেক বিয়েই ভেঙে যায়। কোনও কোনও ক্ষেত্রে সংশ্লিষ্ট মেয়ের জীবনও নষ্ট হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.