বাংলা ভাষায় ওয়বেসাইট চালু করল যুক্তরাষ্ট্র দূতাবাস

প্রশান্তি ডেক্স ॥ ২০/০২/২০২০্র আর্ন্তজাতকি মাতৃভাষা দবিসরে প্রাক্কালে র্চাজ দ্য অ্যাফর্য়োস (সিডিএ) জোয়ান ওয়াগনার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ভাষার ওয়বেসাইটটি চালু করলনে। এটি দূতাবাসরে ইংরেজি ওয়বেসাইটটির অনকেটাই অনুরূপ। বাংলা ওয়বেসাইটাট বাংলাদশে এবং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সব বাংলা ভাষাভাষীর জন্য নানা ধরনরে বিষয়বস্তু পরিবেশন করবে। দূতাবাসকে বাংলাদেশিদের সঙ্গে আরও র্কাযকরভাবে যোগাযোগ এবং যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে ক্রমর্বধমান দ্বিপক্ষীয় সর্ম্পককে আরও প্রসারিত করতে সহায়তা করবে এটি।
বাংলা ও ইংরেজি উভয় ওয়েবসাইটই নিয়মিত আপডেট করা হবে যাতে দুই ভাষার মানুষের জন্যই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, যুক্তরাষ্ট্র ভ্রমণের ভিসা এবং শিক্ষাগত ও পেশাগত এক্সচেঞ্জ র্কমসূচিসহ অনেক বিষয়ে তথ্য পাওয়া নিশ্চিত হয়।
সংবাদ বিজ্ঞপ্তি, মিডিয়া নোট ও প্রেস বিবৃতি, সংবাদ বিষয়ক অনুষ্ঠান, নিরাপত্তা এবং জরুরি র্বাতা, বক্তৃতা ও মিডিয়া সাক্ষাৎকার এবং অন্যান্য র্বাতা ইংরেজি এবং বাংলা উভয় ভাষাতেই পোস্ট করা অব্যাহত থাকবে।
বাংলা ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে সিডিএ ওয়াগনার বলেন, ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশে এবং বিশ্বজুড়ে বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করে আছে। বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস প্রর্বতনে উৎসাহিত করে। অতীতে সংঘটিত এই ঐতিহাসিক বাংলা ভাষা আন্দোলনকে শ্রদ্ধা জানাতে দূতাবাসের পক্ষে এর নতুন বাংলা ওয়েবসাইট উদ্বোধন করা আমার জন্য সম্মান এবং আনন্দের!’
মিটিং এর কারণে বাংলাদেশের বাইরে থাকায় অনুষ্ঠানে অংশ নিতে না পারা রাষ্ট্রদূত মিলার নতুন ওয়েবসাইট সর্ম্পকে একটি র্বাতা পাঠান। এতে তিনি বলেন, ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে যুক্তরাষ্ট্র দূতাবাসের নতুন বাংলা ভাষার ওয়বে সাইটের উদ্বোধন ঘোষণা করতে পেরে আমি র্গবিত। আমরা আশা করি, এই অসাধারণ জাতি যে ভাষাটির র্মযাদা রক্ষার জন্য বীরত্বের সঙ্গে লড়েছে সেই বাংলা ভাষার নতুন ওয়েবসাইট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি করবে। ওয়েবসাইটটি বাংলাদেশ এবং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষীদের জন্য যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সর্ম্পক, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, ভিসা বিষয়ক তথ্য, যুক্তরাষ্ট্রের নাগরিক পরিষেবা; যুক্তরাষ্ট্রে অধ্যয়ন এবং সাংস্কৃতিক, শিক্ষামূলক এবং পেশাগত এক্সচেঞ্জ প্রোগ্রামসহ অনেক কিছু সর্ম্পকে পড়া ও আলোচনার সুযোগ করে দেবে।’
ঢাকা দূতাবাসের বাংলা ওয়েবসাইটটি চালু করা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক সমঝোতাকে এগিয়ে নেওয়া এবং একটি স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলনিশ্চিত করতে একটি শক্তিশালী অংশীদারত্ব গড়ে তোলার জন্য যুক্তরাষ্ট্র সরকারের অনেক উদ্যোগের একটি।
যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ঢাকার ওয়েবসাইটটি দেখেতে www.bd.usembassy.gov/bn এবং ইংরেজি ওয়েবসাইটটি দেখতে www.bd.usembassy.gov ঠিকানায় যান।

Leave a Reply

Your email address will not be published.