অনলাইনে ভোটগ্রহণ প্রযুক্তি উদ্ভাবন করতে ইসিকে আহ্বান আইনমন্ত্রীর

প্রশান্তি ডেক্স॥ অনলাইনে ভোটগ্রহণের আহ্বান জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, অনলাইনে ভোটগ্রহণ প্রযুক্তি উদ্ভাবন করতে হবে যাতে মানুষ ঘরে বসে অনলাইনে নিজের ভোটটি দিতে পারেন। ভোট কোথায় পড়লো তা নিশ্চিত হতে পারেন।
গত সোমবার (২ মার্চ) বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ভোটার দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে আইনমন্ত্রী বলেন, নির্ভুল ভোটার তালিকা করে জনগণের আস্থা ধরে রাখতে হবে। কোনও অবস্থাতেই রোহিঙ্গা বা অন্য কোনও দেশের নাগরিক যাতে বাংলাদেশের ভোটার হতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে।
ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু করায় ইসিকে সাধুবাদ জানিয়ে আইনমন্ত্রী বলেন, ইভিএম পদ্ধতিকে আরও আধুনিক ও স্বচ্ছ করার জন্য গবেষণা করতে হবে। এই পদ্ধতিতে আরও আধুনিক ও ত্রুটিমুক্ত করতে হবে। ভবিষ্যতে এমন পদ্ধতি উদ্ভাবন করতে হবে যাতে মানুষ ঘরে বসে অনলাইন ভোট দিতে পারে এবং তার ভোটটি কোথায় পড়লো তা নিশ্চিত হতে পারে।
তিনি আরও বলেন, কোন কেন্দ্রে কত ভোট পড়েছে, যারা ভোট দিয়েছে তাদের ছবি ও আইডি নম্বর অনলাইনে প্রকাশ করা যায় কিনা সে ব্যাপারে চিন্তাভাবনা করতে হবে। এতে ভোটারের সংখ্যা ও উপস্থিতি নিয়ে সংশয় থাকবে না। যিনি ভোট দেবেন তাকে একটি কনফার্মেশন স্লিপ দেয়া যায় কিনা সেই বিষয়েও চিন্তাভাবনা করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.