করোনা আতঙ্কে বাতিল লন্ডন বইমেলা

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাজ্যের সবচেয়ে বড় বই উৎসব লন্ডন বইমেলার এ বছরের আয়োজন বাতিল করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে এই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন আয়োজকরা। তিন দিনব্যাপী লন্ডন বইমেলা ১০-১২ মার্চ অলিম্পিয়া এক্সিবিউশন সেন্টারে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। খবর বিবিসির।


আয়োজক রিড এক্সিবিউশনস সেন্টার এক বিবৃতিতে বলে, ‘অনিচ্ছা সত্ত্বেও আমরা চলতি বছরের বইমেলা শুরু না করার সিদ্ধান্ত নিচ্ছি।’ তবে এর আগেই বেশকিছু প্রকাশক ও এজেন্সি আয়োজন থেকে নিজেদের সরিয়ে নেয়। করোনা জটিলতায় অনেক অংশগ্রহণকারীকে ভিসা ও ভ্রমণ জটিলতায় পড়তে হয়।
প্রতিবছর লন্ডন বইমেলার সঙ্গে প্রায় ২৫ হাজার লোক সম্পৃক্ত থাকে। ১৯৭১ সালে প্রথম এই বইমেলার আয়োজন শুরু হয়েছিল। এবার ক্রেসিডা কাওয়েল, লিন্ডা লা প্লান্তে, এডনা ও’ব্রাইন ও গেইলস ব্র্যান্ডার্থসহ অনেক প্রসিদ্ধ লেখক বইমেলায় উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করা হয়েছিল।
অ্যামাজন, হ্যাচটে, হারপারকলিন্স অ্যান্ড সিমন অ্যান্ড সুস্টারসহ খ্যাতনামা প্রকাশনী বইমেলা শুরুর আগে নিজেদের নাম প্রত্যাহার করে। অ্যামাজন কারণ হিসেবে বলেছে, ‘কর্মচারী, ক্রেতা ও অংশীদারদের স্বাস্থ্য নিরাপত্তার গুরুত্ব আমাদের কাছে বেশি।’ ২০২১ সাল থেকে লন্ডন বইমেলা আবারও শুরু হবে বলে জানিয়েছে রিড এক্সিবিউশনস।

Leave a Reply

Your email address will not be published.