চট্টগ্রামে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

প্রশান্তি ডেক্স॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চলাচলকারী শাটল ও একটি মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে দুই পুলিশ এবং ট্রেনের এক চালক সামান্য আহত হয়েছেন। দুর্ঘটনায় মালবাহী ট্রেনের দুইটি বগিও লাইনচ্যুত হয়েছে। গত বুধবার সকাল ১০টা ২৫ মিনিটের দিকে চট্টগ্রাম নগরীর ষোলশহর ফরেস্ট গেট সংলগ্নে ওই দুর্ঘটনার পর বিশ্ববিদ্যালয় এবং দোহাজারী পথে ট্রেন চলাচল বন্ধ আছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে চার সদস্যের একটি কমিটি করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।
বিভাগীয় পরিবহন কর্মকর্তা ওমর ফারুককে প্রধান করে করা এই কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, বিভাগীয় প্রকৌশলী-১ হামিদুর রহমান, বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী জাহিদ আরেফীন পাটোয়ারী, সহকারী মেকানিক্যাল ইঞ্জিনিয়ার জাহিদ হাসান।
স্থানীয়রা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় থেকে শাটল ট্রেনটি ষোলশহর রেল স্টেশনের দিকে আসছিল। স্টেশনের কাছে ফরেস্ট গেট এলাকায় মালবাহী ট্রেনের সাথে শাটলের মুখোমুখি সংঘর্ষ হয়।
বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে আসা শাটল ট্রেনটি প্রতিদিন বেলা সাড়ে ১০টায় ষোলশহর রেল স্টেশনের আসে এবং ১০টা ৪০ মিনিটে আবার ক্যাম্পাসের দিকে ছেড়ে যায়।
রেলওয়ে পুলিশ সুপার শেখ শরিফুল ইসলাম বলেন, মালবাহী ট্রেনটিতে রেললাইন মেরামতের মালামাল ছিল। যতটুকু জেনেছি, ঘটনার আগে সেটি শান্টিংয়ের (লাইন পরিবর্তন) জন্য শাটল ট্রেন যে লাইনে আসছিল সেটিতে চলে যায়।
শাটল ট্রেন নিয়মিত এই সময়ে ওই লাইন ধরেই আসে। মালগাড়িটি কেন ওই লাইনে গেল তা তদন্ত করে দেখা হবে। এটা কি সিগন্যালের ভুল নাকি কেউ পাঠিয়েছে তা দেখা হচ্ছে।
দুই ট্রেনের সংঘর্ষে শাটলটিতে থাকা পুলিশের কনস্টেবল মিজান ও শফিকুল এবং লোকো মাস্টার আবদুল্লাহ হেল বাকি সামান্য আঘাত পেয়েছেন।
লাইনচ্যুত বগি দুটি উদ্ধারের কাজ চলছে। তদন্ত কমিটির সদস্য জাহিদ হাসান বলেন, কেন এ ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখবে তদন্ত কমিটি। তদন্ত শেষে কারও দোষ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.