বিদেশ সফর স্থগিত নরেন্দ্র মোদির কিন্তু বাংলাদেশে আসবেন

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে বিদেশ সফর স্থগিত করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত বৃহস্পতিবার (৫ মার্চ) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার এ তথ্য নিশ্চিত করেছেন।
রবিশ কুমার জানান, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইন্ডিয়া-ইউরোপীয় ইউনিয়ন সামিট হওয়ার কথা ছিল, যে সামিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগদানের কথা ছিল। তবে উভয় দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ মুহূর্তে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। তাই পরে উভয়পক্ষের জন্য সুবিধাজনক সময়ে সামিট পুনরায় আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।
ভারতে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করার কারণে এর আগে নরেন্দ্র মোদি এ বছরের হোলি উৎসবে অংশ না নেওয়ার ঘোষণা দেন। এমনকি সোশাল মিডিয়া থেকেও নিজেকে গুটিয়ে নেন।
এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আসছে ১৭ মার্চ মঙ্গলবার সকালে ঢাকায় আসছেন তিনি।
গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে এই সফরের কথা নিশ্চিত করা হয়েছে। প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত ৩০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাদের মধ্যে আছেন ১৬ জন ইতালিয় পর্যটক। সারাদেশে প্রাথমিক স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।
মোদির ঢাকা সফরের আগ দিয়ে ঢাকায় এসে গত ২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে গেছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। গত বছরের অক্টোবরে ভারত সফরে গিয়ে মোদিকে মুজিব শতবর্ষের অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published.