সংবিধানে ৭ মার্চের ভাষণ ভুলভাবে উপস্থাপন চ্যালেঞ্জ করে রিট

প্রশান্তি ডেক্স॥ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সংবিধানে ভুলভাবে উপস্থাপনের বিষয়টি চ্যালেঞ্জ করে এবং বিবাদীদের নিষ্ক্রি®য়তাকে বেআইনি ঘোষণা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।
গত বৃহস্পতিবার (৫ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। হস্তলিখন শিল্পী কাশেদ আলী ইরণের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এ রিট দায়ের করেন।
রিটে ভুল সংশোধনী করে নির্ভুল ভাষণটি স্থাপনের নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণটি বাংলা এবং ইংরেজিতে অন্তর্ভুক্তিরও নির্দেশনা চাওয়া হয়।
তথ্য সচিব, আইন সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিলেটিভ বিভাগের সচিব, প্রকাশনা ও চলচ্চিত্র অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।
রিটকারীর আইনজীবী সুবীর নন্দী দাস প্রশান্তিকে বলেন, ‘সংবিধানের বঙ্গবন্ধুর ৭ মার্চের যে ভাষণ তুলে ধরা হয়েছে, সেখানে ৫০টিরও বেশি ভুল রয়েছে।’
সুবীর নন্দী বলেন, ‘৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু বলেছেন, রিকশা, ঘোড়া গাড়ি চলবে, রেল চলবে। কিন্তু সংবিধানে দেওয়া হয়েছে রিকশা, গরুর গাড়ি, রেল চলবে। এখানে ঘোড়ার গাড়ির জায়গায় গরুর গাড়ি লেখা হয়েছে।
এ ছাড়া ভাষণের ৮ মিনিট ৩১ সেকেন্ডে বলা হয়েছে, জনগণের প্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তর, কিন্তু সংবিধানের লেখা হয়েছে জনগণের প্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তর।
ভাষণের ১২ মিনিট ১১ সেকেন্ডে বলা হয়েছে, শোনেন মনে রাখবেন শত্রু বাহিনী ঢুকেছে। অথচ লেখা হয়েছে শুনুন মনে রাখবেন শত্রু বাহিনী ঢুকেছে। এমন করে ৫০টিরও অধিক জায়গায় ভুল লেখা হয়েছে।
আইনজীবী বলেন, ‘এটি সংশোধন চেয়ে আমরা রিট করেছি। আগামী ৮ মার্চ বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে।’

Leave a Reply

Your email address will not be published.