ভ্যাকসিন দেওয়াটা কঠিন; আনা কঠিন কাজ নয়…অর্থমন্ত্রী

প্রশান্তি ডেক্স ॥ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভ্যাকসিন আনা কঠিন কাজ নয়। ভ্যাকসিন দেয়াটা কঠিন কাজ। সকলকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা খুব জটিল কাজ। আমরা বিশ্বাস করি এখন সফল হবো। আমাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সামনে এগুবো। গত বুধবার (১৩ জানুয়ারি) অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এটা জানি না, দাম বেশি হবে কি-না। ইন্ডিয়া যদি তৈরি করে তাহলে তাদের কষ্টঅব প্রোডাকশন তো কম হবেই। তারা যখন বিক্রি করবে ডেফিনেটলি সেলস প্রাইসটা তাদের খরচ, প্রফিট এই দুইটাকে একত্র করে তারা এই কাজটি করবে। তাদের যে খরচ হবে সেই দামে আমরা পাবো, তাদের দেশে যদি তৈরি করা হয় এটা প্রত্যাশা করা ঠিক হবে না। আমরা দেখবো যে আন্তর্জাতিক বাজারে কতো দামে ভ্যাকসিন , এবং আমরা কতো দামে পাচ্ছি সেটা নিয়ন্ত্রণ করার চেষ্টা করবো। কারণ এক দেশ ভ্যাকসিন তৈরি করবে না, অনেক দেশ তৈরি করবে। এক দেশ থেকে যদি বেশি দাম বলে আমরা অন্য দেশে যাওয়ার চেষ্টা অবশ্যই করব, সেই সুযোগও আমাদের আছে। অন্য এক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, এই মুহূর্তে জাতির যে চাহিদা সেটা হচ্ছে, সবাই অপেক্ষা করে আছে আমরা কবে ভ্যাকসিনের কাজটা শুরু করবো এবং কবে ভ্যাকসিন সবাইকে দেয়া শেষ করতে পারবো।
আমাদের প্রধানমন্ত্রীর প্রত্যাশা হলো, সবার এমনকি যারা খরচ বহন করতে পারবেন না তাদেরও খরচ তিনি বহন করবেন। আপনারা জানেন এটা একদিনে হবে না। দেশের ১৭ কোটি মানুষকে একদিনে এটি দেয়া যাবে না। সেজন্য ডেফিনেটলি কিছু স্টেপ (ধাপ) থাকবে। অর্থমন্ত্রী আরো বলেন, প্রথম , দ্বিতীয় ও তৃতীয় স্টেপে কারা পাবেন, এভাবে শনাক্ত করে ভ্যাকসিন দিতে হবে। আমরা প্রত্যাশা করি, দেশের ১৭ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পারবো।

Leave a Reply

Your email address will not be published.